শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন অনুকরণীয়: শ ম রেজাউল ওআইসিকে শক্তিশালী করতে চাই: ড. মোমেন
৯০

সারা বিশ্বে ছড়িয়ে পড়বে দাবানলের ধোঁয়া: নাসা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

অস্ট্রেলিয়ায় চার মাসেরও বেশি সময় ধরে চলছে ভয়াবহ দাবানল। দাবানলের ফলে সৃষ্ট ধোঁয়া চারদিকে ছড়িয়ে পড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, দাবানলের ধোঁয়া সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে। সংস্থাটি সতর্ক করে বলেছে, ধোঁয়া সারা পৃথিবীর বায়ুমণ্ডলকে ঘিরে কমপক্ষে একটি সার্কেল তৈরি করবে।
মহাকাশ সংস্থা নাসার কয়েকটি স্যাটেলাইট বেশ কিছুদিন ধরে দাবানলের ধোঁয়ার গতিবিধি পর্যবেক্ষণ করছেন। গত ডিসেম্বরের শেষ দিকের ধোঁয়ার গতিবিধি পর্যবেক্ষণ করে সংস্থাটি মঙ্গলবার জানিয়েছে, ধোঁয়া ইতোমধ্যে অর্ধেক পৃথিবী অতিক্রম করেছে। এর প্রভাবে বিভিন্ন দেশের বায়ু দূষিত হয়ে পড়েছে।

সংস্থাটি আরও জানায়, গত ৮ জানুয়ারি দাবানলের ধোঁয়া দক্ষিণ আমেরিকা পর্যন্ত পৌঁছে গেছে। এর প্রভাবে সেখানকার আকাশ কুয়াশাচ্ছন্ন হয়ে পড়েছে। তাছাড়া সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময় আকাশ রঙ্গিন দেখাচ্ছে।
অস্ট্রেলিয়া থেকে ২ হাজার কিলোমিটার দূরের দেশ নিউজিল্যান্ডেও। গত ৩১ ডিসেম্বর দাবানলের ধোঁয়ায় দেশটির সাউথ আইল্যান্ডের হিমবাহ উধাও হয়ে গেছে। ধোঁয়ার কারণে সেখানকার আকাশ ভুতুড়ে আকার ধারণ করেছে।
উল্লেখ্য, দাবানলের ফলে অস্ট্রেলিয়ায় অন্তত ২৮ জন প্রাণ হারিয়েছেন। পুড়ে গেছে অন্তত দুই হাজার বাড়ি ও অন্তত এক কোটি হেক্টর জমি। মারা গেছে অন্তত ৫০ কোটি বন্য প্রাণী। ধারণা করা হচ্ছে আর্থিক মূল্যে ক্ষতির পরিমাণ ৪৪০ কোটি ডলার।

এই বিভাগের আরো খবর