রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
৪৫২

সূর্যগ্রহণ দেখার নিরাপদ উপায় জেনে নিন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বছরের তৃতীয় ও সর্বশেষ সূর্যগ্রহণ হতে যাচ্ছে। ওই গ্রহণ স্থায়ী প্রায় আড়াই ঘণ্টা। গ্রহণ দেখার জন্য অনেকেই উন্মুখ হয়ে বসে আছেন। তবে খালি চোখে সূর্যের দিকে তাকালে তা চোখের জন্য খুব ক্ষতিকর হতে পারে।

তাই চলুন জেনে নেয়া যাক গ্রহণ দেখার নিরাপদ কিছু উপায়।


 গ্রহণ দেখার চশমা

খালি চোখে কখনোই সূর্যগ্রহণের সময় আকাশে তাকানো উচিত নয়। এতে শুধুমাত্র চোখের ক্ষতি নয় বরং ঘটতে পারে অন্ধত্বের মতো ঘটনা। তাই যারা সূর্যগ্রহণ দেখতে চান তাদের জন্য উপায়ও আবিষ্কৃত হয়েছে। গ্রহণ দেখার জন্য বিশেষ এক ধরণের চশমা পাওয়া যায় বাজারে। সেই চশমা পরে আকাশের দিকে তাকালে অনেকটাই নিরাপদ থাকবে আপনার চোখ। কারণ বেশিরভাগ সূর্যরশ্মিই ওই চশমা ভেদ করে চোখে প্রবেশ করতে পারে না। 

তবে গ্রহণের চশমার পরিবর্তের সাধারণ কোনো সানগ্লাস ব্যবহার করলে তা যে আপনাকে ক্ষতির হাত থেকে রক্ষা করবে এমন ধারণা করাটা ভুল। কারণ সাধারণ সানগ্লাস পরে সূর্যের দিকে তাকালেও তা চোখ নষ্টের কারণ হতে পারে। তাই অবশ্যই বিশেষ ওই সানগ্লাস ব্যবহার করুন।

পিনহোল প্রোজেক্টর

সূর্যগ্রহণ দেখার অন্য আরেকটি নিরাপদ উপায় হচ্ছে পিনহোল প্রোজেক্টর। দুইটি কাগজ গিয়ে এই প্রোজেক্টর বানিয়ে নিতে পারেন আপনি।

এই প্রোজেক্টর বানাতে হলে প্রথমে একটি কাগজের মাঝে ছিদ্র করতে হবে। এরপর সেটি ধরতে হবে দ্বিতীয় কাগজটির উপরে। মূলত দ্বিতীয় কাগজটিতেই সূর্য দেখবেন আপনি। প্রথমটির ছিদ্র দিয়ে গ্রহণ দেখা যাবে দ্বিতীয় কাগজটির উপরে। ছবিটি বড় আকারে দেখতে চাইলে ছিদ্রযুক্ত কাগজটি সরিয়ে নিতে হবে স্ক্রিন হিসেবে ব্যবহৃত কাগজ থেকে দূরে।

ছবি তুলতে ব্যবহার করুন সোলার ফিল্টার

সূর্য গ্রহণের ছবি সাধারণ ছবির মতো করে তুলতে চাইলে তা ক্ষতিগ্রস্ত করতে পারে আপনার ক্যামেরাকে। তাই বিশেষজ্ঞরা বলেন, সূর্যগ্রহণের ছবি তোলার পূর্বে আপনার ক্যামেরায় সোলার ফিল্টার ব্যবহার করুন।

এই বিভাগের আরো খবর