সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ২৯ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার
৪২৮

সূর্যগ্রহণ দেখার নিরাপদ উপায় জেনে নিন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বছরের তৃতীয় ও সর্বশেষ সূর্যগ্রহণ হতে যাচ্ছে। ওই গ্রহণ স্থায়ী প্রায় আড়াই ঘণ্টা। গ্রহণ দেখার জন্য অনেকেই উন্মুখ হয়ে বসে আছেন। তবে খালি চোখে সূর্যের দিকে তাকালে তা চোখের জন্য খুব ক্ষতিকর হতে পারে।

তাই চলুন জেনে নেয়া যাক গ্রহণ দেখার নিরাপদ কিছু উপায়।


 গ্রহণ দেখার চশমা

খালি চোখে কখনোই সূর্যগ্রহণের সময় আকাশে তাকানো উচিত নয়। এতে শুধুমাত্র চোখের ক্ষতি নয় বরং ঘটতে পারে অন্ধত্বের মতো ঘটনা। তাই যারা সূর্যগ্রহণ দেখতে চান তাদের জন্য উপায়ও আবিষ্কৃত হয়েছে। গ্রহণ দেখার জন্য বিশেষ এক ধরণের চশমা পাওয়া যায় বাজারে। সেই চশমা পরে আকাশের দিকে তাকালে অনেকটাই নিরাপদ থাকবে আপনার চোখ। কারণ বেশিরভাগ সূর্যরশ্মিই ওই চশমা ভেদ করে চোখে প্রবেশ করতে পারে না। 

তবে গ্রহণের চশমার পরিবর্তের সাধারণ কোনো সানগ্লাস ব্যবহার করলে তা যে আপনাকে ক্ষতির হাত থেকে রক্ষা করবে এমন ধারণা করাটা ভুল। কারণ সাধারণ সানগ্লাস পরে সূর্যের দিকে তাকালেও তা চোখ নষ্টের কারণ হতে পারে। তাই অবশ্যই বিশেষ ওই সানগ্লাস ব্যবহার করুন।

পিনহোল প্রোজেক্টর

সূর্যগ্রহণ দেখার অন্য আরেকটি নিরাপদ উপায় হচ্ছে পিনহোল প্রোজেক্টর। দুইটি কাগজ গিয়ে এই প্রোজেক্টর বানিয়ে নিতে পারেন আপনি।

এই প্রোজেক্টর বানাতে হলে প্রথমে একটি কাগজের মাঝে ছিদ্র করতে হবে। এরপর সেটি ধরতে হবে দ্বিতীয় কাগজটির উপরে। মূলত দ্বিতীয় কাগজটিতেই সূর্য দেখবেন আপনি। প্রথমটির ছিদ্র দিয়ে গ্রহণ দেখা যাবে দ্বিতীয় কাগজটির উপরে। ছবিটি বড় আকারে দেখতে চাইলে ছিদ্রযুক্ত কাগজটি সরিয়ে নিতে হবে স্ক্রিন হিসেবে ব্যবহৃত কাগজ থেকে দূরে।

ছবি তুলতে ব্যবহার করুন সোলার ফিল্টার

সূর্য গ্রহণের ছবি সাধারণ ছবির মতো করে তুলতে চাইলে তা ক্ষতিগ্রস্ত করতে পারে আপনার ক্যামেরাকে। তাই বিশেষজ্ঞরা বলেন, সূর্যগ্রহণের ছবি তোলার পূর্বে আপনার ক্যামেরায় সোলার ফিল্টার ব্যবহার করুন।

এই বিভাগের আরো খবর