• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন
১১

সোমবার টিভিতে প্রাথমিকের যে তিনটি ক্লাস

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মে ২০২০  

করোনাভাইরাসের প্রকোপ এড়াতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি ক্লাস সংসদ টেলিভিশনে সম্প্রচার করা হচ্ছে। সোমবার (১৮ মে) প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণির তিনটি ক্লাস সম্প্রচার করা হবে। ‘ঘরে বসে শিখি’ শিরোনামে এ কার্যক্রম শুরু হয়েছে।

সকাল ৯টা ৪০ মিনিট থেকে ১০টা ৪০ মিনিট পর্যন্ত প্রাথমিকের ক্লাস প্রচার করা হবে। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস স্টুডিওতে ভিডিও ধারণ করে তা প্রচার করা হচ্ছে। প্রতিটি ক্লাস ২০ মিনিট সময় ধরে চলবে।

শনিবার (১৬ মে) প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে নতুন রুটিন প্রকাশ করা হয়েছে। এ রুটিনে ১৭ থেকে ২০ মে পর্যন্ত ক্লাস সম্প্রচারের তালিকা উল্লেখ করা হয়েছে। সেখানে প্রতিদিন তিনটি করে ক্লাস রাখা হয়েছে।

টেলিভিশনে পাঠদানকারী শিক্ষক পাঠদান করা বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। শিক্ষার্থীদের প্রত্যেক বিষয়ের জন্য আলাদা আলাদা খাতায় বাড়ির কাজ করতে হবে। স্কুল খুললে তা শিক্ষকদের কাছে জমা দিতে হবে।
সোমবার প্রাথমিকের যেসব ক্লাস

সকাল ৯টা ৪০ মিনিট থেকে ১০টা পর্যন্ত প্রাক-প্রাথমিক শ্রেণির ক্রিয়াকলাপভিত্তিক আনন্দদায়ক শিখন (পুনঃপ্রচার) বিষয়ের ক্লাস, ১০টা থেকে ১০টা ২০ মিনিট পর্যন্ত প্রথম শ্রেণির গণিত বিষয়ের ক্লাস, ১০টা ২০ মিনিট থেকে ১০টা ৪০ মিনিট পর্যন্ত দ্বিতীয় শ্রেণির বাংলা ক্লাস প্রচার করা হবে।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর