• রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৫ ১৪২৭

  • || ০২ সফর ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩, শনাক্ত ১৭২৪ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৮১২ এবার দুদকের মামলায় ওসি প্রদীপ গ্রেপ্তার প্রধানমন্ত্রী কাল আঙ্কারায় বাংলাদেশ চ্যান্সেরির উদ্বোধন করবেন ২০২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার সরাসরি ট্রেন চলবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৪, শনাক্ত ১২৮২ শিক্ষার্থীদের আমরা এক হাজার করে টাকা দেব: প্রধানমন্ত্রী সিনহা হত্যা: জবানবন্দি শেষে কারাগারে চার পুলিশ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৮৯২ বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামালের মা আর নেই মসজিদে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ২৭
৩৭

সৌন্দর্যে মুগ্ধ করা বিরল প্রজাতির এক বাদুড়

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২০  

নিশাচর প্রাণীদের মধ্যে প্রথম সারিতেই রয়েছে বাদুড়। বাদুড় স্তন্যপায়ী প্রাণী হলেও পাখার সাহায্যে আকাশে উড়ে বেড়াতে সক্ষম। তবে বাদুড় কিন্তু কোনো পাখি নয়। এটি পৃথিবীর একমাত্র উড্ডয়ন ক্ষমতা বিশিষ্ট স্তন্যপায়ী প্রাণী। পৃথিবীতে প্রায় ১১০০ প্রজাতির বাদুড় রয়েছে। এরমধ্যে ছয়টি প্রজাতি আছে যেগুলো সাদা রঙের হয়। এর সৌন্দর্যে মুন্ধ হবেন মুহূর্তেই।

 

এই বাদুড়ের সৌন্দর্য আপনাকে এক মুহূর্তেই মুগ্ধ করবে

এই বাদুড়ের সৌন্দর্য আপনাকে এক মুহূর্তেই মুগ্ধ করবে

তবে এই বিরল প্রজাতির বাদুড় উড়ে বেড়ায় দিনের বেলাতেই। বিরল এই বাদুড়টি প্রথম দেখা যায় যুক্তরাজ্যে। সাধারণত গুহায় বাস করে এরা। ফিলিপাইন ও মেক্সিকোতে এদের বিচরন বেশি। এছাড়াও বেশি কিছু অঞ্চলে মাঝে মাঝে দেখা যায় এই বাদুড়। তবে বর্তমানে ডানজুগান দ্বীপের নেগ্রোস অ্যাসোসডেন্টালে এই বাদুড়ের দেখা পাওয়া যায়। এই দ্বীপটি বন্যপ্রাণীদের একটি গুরুত্বপূর্ণ অভয়ারণ্য।

 

আলবিনো হন্ডুরাস বাদুড়

আলবিনো হন্ডুরাস বাদুড়

আলবিনো হন্ডুরাস বাদুড়ের উচ্চতা এতোটাই কম যে আপনার হাতের তালুতেই নিতে পারবেন। এর উচ্চতা মাত্র এক দশমিক পাঁচ ইঞ্চি। পুরো শরীর ধবধবে সাদা আর চোখগুলো গোলাপি। আবার অনেকটার চোখ কালো বর্ণেরও হয়। হন্ডুরাস বাদুড়ের কান,নাক এবং ঠোঁট হয় উজ্জ্বল হলুদ বর্ণের। এই প্রজাতির বাদুড় খুব একটা আক্রমণাত্মক হয় না। স্তন্যপায়ী এই আলবিনো বাদুড়ের খাবার মূলত ফলমূল। বিশেষ করে ডুমুর প্রজাতির ফল খায় বেশি।

 

আলবিনো হন্ডুরাস বাদুড়

আলবিনো হন্ডুরাস বাদুড়

আরো পড়ুন: ‘হাট্টিমাটিম টিম’ চার নয় ৫২ লাইনের ছড়া   

এই বাদুড়গুলোর গায়ের রং সাদা হওয়ায় একে আলবিনো বলা হয়। ১৮৯২ সালে আমেরিকান প্রাণিবিজ্ঞানী হ্যারিসন অ্যালেন প্রথম এই প্রজাতি আবিষ্কার করেন। এরা কৌশলগতভাবে দাঁত দিয়ে পাতা কেটে তার ভেতর বাসা বানায়। স্ত্রী বাদুড় বছরে দুইবার গর্ভধারণ করে এবং একবারে একটি, মাঝে মাঝে তিন চারটি সন্তানেরও জন্ম দেয়। 

 

আলবিনো হন্ডুরাস বাদুড়ের ছানা

আলবিনো হন্ডুরাস বাদুড়ের ছানা

এখন অনেক কার্টুন সিরিজেও দেখা মেলে আলবিনো বাদুড়ের। আলবিনো বাদুড়ের পাশাপাশি কিন্তু অনেক প্রাণী আছে এই ধরণের। এরমধ্যে সাপ, কচ্ছপ, চিংড়ি, কাঁকড়াসহ অনেক কিছুই। এমনকি আলবিনো কুমিরও দেখা যায় বিশ্বের কয়েকটি অঞ্চলে।  

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর