• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী
৪৮

‘স্ক্যামিং’ থেকে বাঁচার উপায় বাতলে দিল গুগল

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ মে ২০২০  

প্রতি বছর লাখ লাখ অনলাইন অ্যাকাউন্ট হ্যাক হয় কেবলমাত্র স্ক্যামিং-এর শিকার হয়ে! অনলাইন স্ক্যাম, ইন্টারনেটে প্রতারণা হতে পারে বিভিন্নভাবে- লটারি, অনলাইনে আয় করার উপায়, ভুয়া চাকরি, ডেটিং পার্টনার কিংবা ই-কমার্স ডিসকাউন্ট ইত্যাদি বিজ্ঞাপন থেকে। করোনা ভাইরাসের কারণে অনলাইনে স্ক্যামিং আরও বেড়েছে। এই অবস্থায় নিরাপদ থাকার উপায় জানালো সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

১. হ্যাকারাও হোম কোয়ারেন্টিনে থেকে ফন্দি আঁটছে আপনাকে সর্বশান্ত করতে। আর তাইতো, আপনার ইমেইলে, ফোনে, কলে জাল পেতে রেখেছে। পাঠাচ্ছে ম্যালিসিয়াস ওয়েবসাইটের লিংক। এসব লিংকে ক্লিক করলেই আপনি ফেঁসে যাবেন।

২. এখন অনেক ওয়েবসাইট, ব্লগ সাইটে করোনা ভাইরাস সম্পর্কে তথ্য দিচ্ছে। হ্যাকারা একে কাজে লাগিয়েছে ম্যালিসিয়াস ওয়েবসাইট তৈরি করে ফাঁদ পেতেছে। এসব সাইটে ঢুকলেই আপনি শেষ! করোনাভাইরাস সম্পর্কে সঠিক তথ্য পেতে ভিজিট করুন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ওয়েবসাইট।

৩. করোনার এই দিনগুলোতে বেড়েছে হ্যাকিং। তাই ইন্টারনেটে কেনাকাটায় ক্রেডিট কার্ড ব্যবহারে সাবধান হোন। যতটা কম অনলাইনে কেনাকাটা করা যায় ততই ভালো। কোনো ওয়েবসাইটে পারতপক্ষে ব্যাংকের তথ্য দেবেন না।

৪. করোনা ভাইরাসে আক্রান্তদের সহযোগিতার জন্য অনেক সাইট ফান্ড রেইজ করছে। এসব সাইটে গিয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করা যায়। হ্যাকারা এসব সাইট থেকে দাতার ব্যাংক অ্যাকাউন্টের গোপন তথ্য হ্যাক করে।

৫. ঘরে বসে টাকা আয়ের লোভ দেখিয়ে আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। হ্যাকাররা ফাঁদ পাততে চমকপ্রদ বিজ্ঞাপন দেয়। তারা বলে, আপনাকে কিছুই করতে হবে না শুধু ভিডিও দেখলেই চলবে, এই লিংকে ক্লিক করুন। যদি এই কাজটা করেন তবে আপনি ফেঁসে যাবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর