• রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৫ ১৪২৮

  • || ২৫ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু শেখ হাসিনার নেতৃত্বে যে কোনো ষড়যন্ত্র মোকাবিলা করা হবে: আ`লীগ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী জনস্বার্থে মামলার নামে জনমনে ভীতি ছড়াবেন না: হাইকোর্ট

স্বপ্নপূরণের পথে দোহাজারি-কক্সবাজার-ঘুমধুম রেললাইন স্থাপনের কাজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২১  

স্বপ্নপূরণের পথে দ্রুত গতিতে এগিয়ে চলেছে দোহাজারি-কক্সবাজার-ঘুমধুম রেললাইন স্থাপনের কাজ। এরই মধ্যে পুরোপুরি শেষ হয়েছে কক্সবাজার অংশে দুই কিলোমিটার রেলট্রেক বসানোর কাজ। এ ছাড়াও আইকনিক স্টেশন, ছোট-বড় সেতু, কালভার্ট, লেভেল ক্রসিং ও হাইওয়ে ক্রসিংয়ের কাজও পুরোদমে চলমান। নানা প্রতিকূলতার মাঝেও ২০২২ সালের মধ্যে কাজ শেষ করা হবে বলে জানিয়েছে ঠিকাদার প্রতিষ্ঠান।

চট্টগ্রামের দোহাজারি-কক্সবাজার রেললাইন, যা ছিল কক্সবাজারবাসীর জন্য স্বপ্নের মতো। এখন বাস্তবায়নের পথে। বসতে শুরু করেছে রেলট্র্যাকও। কক্সবাজারের রামু উপজেলার পানিরছড়ায় শেষ হয়েছে দুই কিলোমিটার রেলট্র্যাক স্থাপনের কাজ। যা এখন পুরোপুরি দৃশ্যমান।

শুধু রেলট্র্যাক স্থাপনের কাজই নয় দোহাজারি-কক্সবাজার রেললাইন প্রকল্পে পুরোদমে এগিয়ে চলছে আইকনিক স্টেশন, ছোট-বড় সেতু, কালভার্ট, লেভেল ক্রসিং ও হাইওয়ে ক্রসিংয়ের নির্মাণকাজও।

স্থানীয়রা বলছেন, কক্সবাজারে ট্রেন চলাচলে পাল্টে যাবে অর্থনীতির চাকা।

এরই মধ্যে অবকাঠামো নির্মাণের প্রায় ৫০ শতাংশ কাজ শেষ হয়েছে। করোনা পরিস্থিতি ও বর্ষা মৌসুমের প্রতিকূলতার মাঝেও নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার কথা জানান ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা।

দোহাজারি-কক্সবাজার রেলওয়ে প্রজেক্ট ও ম্যাক্স ইনফ্রাসট্রাকচার লিমিটেডের নির্মাণ ব্যবস্থাপক ইঞ্জিনিয়ার মো. ইকবাল হোসাইন পাটোয়ারি বলেন, ২০২২ সালে উদ্বোধনের বিষয়ে আমরা বদ্ধপরিকর। ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে। ব্রিজ আ কার্লভাটের কাজ ৮০ ভাগ কাজ শেষ হয়ে গেছে।    

প্রায় ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালে শুরু হয় দোহাজারি থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে ঘুমধুম পর্যন্ত রেললাইন স্থাপনের কাজ, যা শেষ হওয়ার কথা ২০২২ সালে।