• শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
মেট্রোরেলের অগ্রগতি ৬১ শতাংশ : কাদের ‘শিশুবক্তা’ রফিকুল ৭ দিনের রিমান্ডে সম্মিলিত প্রয়াসে করোনা একদিন পরাজিত হবে: কাদের দেশে করোনায় আরও ৯৫ প্রাণহানি প্রকৌশলে গুচ্ছ পদ্ধতির ভর্তি আবেদন শুরু ২৪ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় আরও ১১ জন গ্রেফতার চুক্তিভিত্তিক বিয়ের বৈধতা নেই: হক্কানী আলেম সমাজ করোনায় প্রাণ গেল আরও ৯১ জনের নারায়ণগঞ্জকাণ্ডে মামুনুলের সম্পৃক্ততা আছে: সিআইডি বিএনপির আমলে যে সার ৯০ টাকা ছিল আজ তা ১২ টাকা : প্রধানমন্ত্রী করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে করোনায় দেশে ১০২ জনের মৃত্যু লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা: কাদের হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেফতার করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী

স্বাস্থ্যকর উপায়ে বাড়িতেই তৈরি করুন বেসন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২১  

আর মাত্র কিছুদিন পরই শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। রমজানে সব মুসলিমরাই আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় রোজা রাখেন। সারাদিন অনাহারে থেকে তারা সন্ধ্যায় ইফতার করেন। আর ইফতারে একটু মুখরোচক খাবার সবাই খেতে পছন্দ করেন। তাইতো বেসন দিয়ে আলুর চপ, বেগুন চপ ইত্যাদি অনেক নতুন আইটেম তৈরি করেন। যা খেতেও দারুণ সুস্বাদু।

তবে বাজার থেকে কিনে আনা বেসন স্বাস্থ্যসম্মত হয় না। এছাড়া এখন করোনা পরিস্থিতিও ভালো নয়। দিন দিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তাই এই কঠিন সময়ে সুস্থ থাকতে চাইলে নিজেই স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করুন বেসন। বাসায় বসেই খুব অল্প উপকরণ দিয়ে আপনি বেসন তৈরি করতে পারবেন। তাও একদম সহজ ও অল্প সময়ে। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়া উপায়ে বেসন তৈরির পদ্ধতি-

তৈরি পদ্ধতি

একটি মিক্সারে ২ কাপ ছোলা বুটের ডাল, মসুর ডাল ও দুই চামচ ভাতের চাল নিয়ে ভালোভাবে মিক্স করুন। এক্ষেত্রে ছোলা বুটের ডাল তাড়াতাড়ি মিক্স হবে আর মসুর ডাল মিক্স হতে একটু বেশি সময় নিবে।

কয়েকবার মিক্সারে মিক্স করলে ডাল আর চাল ভেঙে পাউডার এ পরিণত হবে। হয়ে গেলে বেসনের পাউডার গুলো আটা বা চালের গুঁড়ার চালনিতে চেলে নিন। থেকে যাওয়া আধাভাঙ্গা ডালগুলো আবার মিক্সারে দিয়ে মিক্স করে চালনিতে চেলে নিন।

ব্যাস, সহজেই তৈরি হয়ে গেলো বেসন। আপনি চাইলেই এই বেসন অনেকদিন পর্যন্ত এয়ারটাইট পাত্রে স্টোর করে রাখতে পারেন।