• রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৫ ১৪২৮

  • || ২৫ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু শেখ হাসিনার নেতৃত্বে যে কোনো ষড়যন্ত্র মোকাবিলা করা হবে: আ`লীগ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী জনস্বার্থে মামলার নামে জনমনে ভীতি ছড়াবেন না: হাইকোর্ট

স্বেচ্ছায় পদত্যাগেও পেনশন পাবেন সরকারি চাকরিজীবীরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ মার্চ ২০২১  

সরকারি চাকরি বিধিমালার ৩০০ নম্বর বিধিকে অসাংবিধানিক এবং অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এর ফলে কেউ সরকারি চাকরি স্বেচ্ছায় ছেড়ে দিলে চাকিরর মেয়াদ অনুযায়ী পেনশনসহ চাকরির অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী এবং বিচারপতি কাজী জিনাত হকের ডিভিশন বেঞ্চ গত বৃহস্পতিবার এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী মো. মাহবুব মোরশেদ স্বয়ং। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

আদেশের বিষয়ে সরকারপক্ষীয় এই আইন কর্মকর্তা গতকাল শনিবার জানান, সরকারি চাকরিতে ২৫ বছর পূর্ণ হওয়ার আগে কেউ স্বেচ্ছায় চাকরি ছেড়ে দিলে বাংলাদেশ সার্ভিস রুলসের বিধি ৩০০ অনুযায়ী চাকরি ‘বাজেয়াপ্ত’ বলে গণ্য হওয়ায় কেউ পেনশন সুবিধা পেতেন না। বিধি উল্লেখিত ‘পদত্যাগ করলে চাকরি বাজেয়াপ্ত বলে গণ্য হবে’ এই অংশটুকুকে হাইকোর্ট অবৈধ ঘোষণা করেছেন।
পিটিশনার অ্যাডভোকেট মাহবুব মোরশেদ বলেন, সরকারি চাকরি থেকে ‘পদত্যাগ’ করলে চাকরি বাজেয়াপ্ত হবে বাংলাদেশ সার্ভিস রুলসের (বিএসআর) বিধি-৩০০ অসাংবিধানিক ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। এ রায়ের ফলে কোনো সরকারি চাকরিজীবী যদি স্বেচ্ছায় চাকরি ছেড়ে দেন তাহলে তার চাকরি ‘বাজেয়াপ্ত’ হিসেবে বিবেচিত হবে না।

প্রসঙ্গত: মাহবুব মোরশেদ সহকারী জজ হিসেবে ১৯৯১ সালের ১১ ডিসেম্বর চাকরিতে যোগ দেন। ২০১১ সালে স্বেচ্ছায় বিচারকের চাকরি স্বেচ্ছায় ছেড়ে দেন। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে ওই বছরের ৩১ জানুয়ারি থেকে তার পদত্যাগপত্রটি কার্যকর হয়। পরে এককালীন পেনশন ও অন্যান্য সুবিধা মঞ্জুরের জন্য মাহবুব মোরশেদ আইন মন্ত্রণালয়ে আবেদন করেন। ওই আবেদন মঞ্জুর হয়েছে জানিয়ে মাহবুব মোরশেদ যাতে স্বল্প সময়ের মধ্যে এককালীন আনুতোষিক পেতে পারেন, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ২০১৫ সালে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তাকে চিঠি দেন।

এ পরিপ্রেক্ষিতে ওই বছরের ২৫ মার্চ প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় থেকে মাহবুব মোরশেদের পেনশন সংক্রান্ত কেসটি ফেরত দিয়ে আইন মন্ত্রণালয়ে ওই বিষয়ে চিঠি পাঠান। মাহবুব মোরশেদের পেনশন সুবিধা আটকে যায়। চিঠিতে বলা হয়, সরকারি চাকরি থেকে পদত্যাগ করলে আগের চাকরিকাল বাজেয়াপ্ত হবে। অর্থাৎ পেনশনের জন্য গণনাযোগ্য হবে না। আলোচ্য ক্ষেত্রে পেনশনারের (মাহবুব মোরশেদ) চাকরিকাল ২৫ বছর পূর্ণ হয়নি। তিনি ২৫ বছর পূর্তি সাপেক্ষে সংশ্লিষ্ট বিধানের আলোকে পেনশনের জন্য কোনো আবেদন করেননি বলে পেনশনপ্রাপ্ত নন (১৯৭৪ সালের গণকর্মচারী অবসর আইনের ৯ ধারা)।

এ অবস্থায় বিধি-৩০০ ও ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে মাহবুব মোরশেদ ২০১৬ সালে রিট করেন। প্রাথমিক শুনানি নিয়ে ২০১৬ সালের ৮ মে হাইকোর্ট রুল দেন। রুলে বাংলাদেশ সার্ভিস রুলসের (বিএসআর) ৩০০ বিধি কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না এবং ওই চিঠি কেন আইনগত কর্তৃত্ববহিভর্‚ত ঘোষণা করা হবে না-এই মর্মে কারণ জানতে চাওয়া হয়। রুলের চূড়ান্ত শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন হাইকোর্ট।

তিনি আরো জানান, পেনশন পাওয়া না-পাওয়া সংক্রান্ত বাংলাদেশ সার্ভিস রুলসের (কাটল) বিধি ৩০০ অসাংবিধানিক ঘোষণা করেছেন হাইকোর্ট। এই রায়ের ফলে সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় কেউ পদত্যাগ করলে চাকরির মেয়াদ অনুযায়ী পেনশনসহ চাকরির অন্যান্য সুবিধা পাবেন।