• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের
১০৮

স্যানিটাইজার ব্যবহারের পর আগুনের কাছে গেলে কী হয়?

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২০  

এই মুহুর্তে প্রত্যেকেরই করোনা ভাইরাসের ঝুঁকি রয়েছে। এই পরিস্থিতিতে হাত পরিষ্কার রাখা খুবই জরুরি। চিকিৎসকরা ২০ সেকেন্ড ধরে সাবান এবং পানি দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন। এদিকে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পর আগুনের কাছে গেলে সেখান থেকে আগুন ছড়িয়ে পড়তে পারে, এমনটা শুনেছেন নিশ্চয়ই? সম্প্রতি ভারতের এক বাসিন্দা রান্নাঘরে ওভেনের সামনে অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে তার পোশাকে আগুন লেগে যায়। আগুনে তার মোট ৩৫ শতাংশ শরীর জ্বলে গেছে, পুড়ে গেছে হাত, গলা, পেট। আসুন জেনে নেয়া যাক কেন আমাদের সাবধানে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা প্রয়োজন-

হাত ধোয়ার থেকে স্যানিটাইজারের ব্যবহার খুব বেশি হচ্ছে। এটি দিয়ে হাতকে জীবাণুমুক্ত করা সহজ, এক্ষেত্রে তবে সাবধান হওয়া খুবই জরুরি। সেন্টারস্ ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, প্রত্যেককে অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত। আর এতে কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল থাকা জরুরি।

স্যানিটাইজারে ৭৫ শতাংশ পর্যন্ত অ্যালকোহল থাকে এবং এটি দহনযোগ্য হয়। তাই এটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা জরুরি। সব কিছু স্যানিটাইজ করার কোনো দরকার নেই। হাত স্যানিটাইজ করুন, কারণ হাত দিয়েই নাক এবং মুখ স্পর্শ করা হয়। এটি শিশুর থেকে দূরে রাখুন কারণ এটি মুখে গেলে বিষ হিসেবেও কাজ করতে পারে। ঘরে থাকলে এটি ব্যবহার করা থেকে বিরত থাকুন। পরিবর্তে, পানি এবং সাবান ব্যবহার করুন।

হ্যান্ড স্যানিটাইজারের ক্ষেত্রে এই বিষয়গুলো সব সময় মনে রাখবেন:

* স্যানিটাইজারে অনেকরকম ক্ষতিকারক রাসায়নিক রয়েছে। তাই, খাওয়ার আগে সব সময় হাত ধুয়ে ফেলুন।

* আপনি যখনই কোনো স্যানিটাইজার কিনবেন, তখন দেখবেন এটিতে Triclosan নামে কিছু আছে কি না। এটি শরীরের ইমিউনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করে। এতে অ্যালার্জিও হতে পারে। এছাড়াও, দেহের হরমোনগুলোকেও ক্ষতিগ্রস্থ করে। মার্কিন যুক্তরাষ্ট্র স্যানিটাইজারে এর ব্যবহার নিষিদ্ধ করেছে।

* স্যানিটাইজারে আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহৃত হয়। এটি মদে ব্যবহৃত অ্যালকোহলের থেকে অনেকটাই আলাদা। আইসোপ্রোপাইল অ্যালকোহল শরীরে গেলে সমস্যা দেখা দেয়। তাই, এটি থেকে শিশুদের থেকে দূরে রাখা উচিত।

* স্যানিটাইজার লাগানোর পরে হাত চোখ থেকে দূরে রাখুন। তবে করোনা ভাইরাসের ক্ষেত্রে স্যানিটাইজার কার্যকর। তাই, আপনি যদি জরুরি কাজের জন্য বাইরে যান তখন এটি আপনার কাছে রাখুন। তবে ঘরে ফিরে অবশ্যই সাবান দিয়ে হাত ধোবেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর