রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
পরিস্থিতি অস্থিতিশীল করার পাঁয়তারা করছে বিএনপি-জামায়াত- জ্যাকব বঙ্গবন্ধুকে ‘ড. অব ল’ সম্মাননা দেবে ঢাবি ইংরেজির পাশাপাশি বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর সবাই যেন ন্যায়বিচার ও আইনের আশ্রয় পায়: প্রধানমন্ত্রী আজ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস চরফ্যাশনে ২৫ হাজার মিটার জাল আটক বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা ফিরেছে- প্রধানমন্ত্রী দেশে ফিরছেন মিয়ানমারের জলসীমায় আটক ১৭ জেলে আ`লীগের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা সোমবার ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে টস হেরে ব্যাটিংয়ে সৌম্য-আফিফরা জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন আজ আওয়ামী লীগের খাদ্য উপ-কমিটির সভা আজ সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হতে পারে : কাদের ভারত-বাংলাদেশের সম্পর্ক চিরকালীন: রীভা গাঙ্গুলী সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট
৯৫

হনুমান তাড়াতে বাঘের বেশে কুকুর!

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৯  

 


 দীর্ঘদিন ধরে হনুমানের উত্পাতে নষ্ট হচ্ছিল ক্ষেতের ফসল। হনুমানের অনিষ্ট থেকে ফসল রক্ষায় ‘বাঘের’ সাহায্য নিতে হয়েছে এক কৃষককে। আর তাতে কাজও হলো দিব্যি! নিশ্চয়ই চিন্তায় পড়ে গেছেন? হনুমান তাড়াতে ওই কৃষক বাঘ কোথা থেকে পেলেন? এখানেই আসল ঘটনা।
কর্ণাটকের তীর্থহালি তালুকের নালুরু গ্রামের বাসিন্দা শ্রীকান্ত গৌড়া। হনুমান ফসল খেয়ে যাওয়া আটকাতে কী করা যায় ভাবতে ভাবতে মাথায় আসে বাঘের কথা। তবে, আসল বাঘ আর পাবেন কোথায়, তাই নকল বাঘের ব্যবস্থা করেন তিনি।

প্রথমে ব্যবহার করলেন বাঘের পুতুল। ক্ষেতের কাছে সেটি উঁচু জায়গায় রেখে দেন কৃষক শ্রীকান্ত। তা দেখে ফসলের দিকে ঘেঁষার সাহস পাচ্ছিল না হনুমানগুলো। এই কৌশল দিন দুয়েক পরে অন্য একটি জমিতেও একই পদ্ধতি ব্যবহার করেন। সেখানেও ফলাফল একই।

‘বাঘ’ ব্যবহারের কৌশল দু’বার কাজে দিলেও বেশিদিন যে এটা চলতে পারে না, সেটাও বেশ জানতেন শ্রীকান্ত। তাই এবার তিনি কৌশলে কিছুটা পরিবর্তন আনেন। একটি কুকুরকে বাঘের মতো ডোরাকাটা রং করেন। কুকুরটির গায়ে কলপের কালো রং মাখিয়ে দেন। দূর থেকে তার ডোরাকাটা দাগ দেখলে মনে হবে সত্যিই যেন একটি বাঘ দাঁড়িয়ে রয়েছে।

শ্রীকান্তের এই কুকুরকে বাঘ সাজানোর কৌশল ভালোই কাজে দেয়। বাঘ সেজে কুকুরটি ক্ষেতের চারদিকে ঘুরে বেড়ায় আর তার ভয়ে হনুমান ফসলের ধারেকাছেও ঘেঁষার সাহস করে না।