মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১২ ১৪২৬   ০১ রজব ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ
৫৩০

হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

 

প্রশ্ন: কোরআনুল কারীম হাত থেকে পড়ে গেলে করণীয় কি?
উ: অসতর্কতাবশত হাত থেকে পবিত্র কোরআন শরিফ পড়ে গেলে এর জন্য মহান আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করতে হবে। তওবা ইস্তিগফার করতে হবে। 

পবিত্র কোরআন ওজন করে সমপরিমাণ চাল বা কিছু দান করতে হবে- এমন কথা মোটেই সঠিক নয়। এমন কোনো বাধ্যবাধকতা মোটেও নেই। (আগলাতুল আওয়াম, ইসলামী নেসাব-৪৮৫-৮৬)।


 
উক্ত অবস্থায় অনুতপ্ত হয়ে ‘ইন্নালিল্লা-হি ওয়া ইন্না ইলাইহি রাজেউন’ পড়া যায় (সূরা: বাকারা, আয়াত: ১৫৬)। সেই সঙ্গে সতর্ক থাকতে হবে যেন এমনটি পুণরায় আর না ঘটে। উল্লেখ্য যে, পড়ে গেলে তুলে চুমো দেয়া বা চাল বিতরণ করা ভিত্তিহীন প্রথা মাত্র।

ইসলামী শরিয়তে এমন কোনো নির্দেশনা আসেনি। তাই তা বর্জনীয়।

লেখক : মাওলানা মিরাজ রহমান।

এই বিভাগের আরো খবর