রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
৪৯২

হাড়ির পোড়া দাগ দূর করার দারুণ কৌশল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

রান্না ঘরের সব কাজের মধ্যে কঠিন কাজটি হচ্ছে হাঁড়ি-পাতিল পরিষ্কার করা। বিশেষ করে হাঁড়ি পুড়ে গেলে বা কালি পড়ে গেলে এই সমস্যা বেশি হয়। তখনই জামেলা বেড়ে যায়।
ডিশ ওয়াশার, সাবান কোনকিছু দিয়ে এই দাগ দূর করা সম্ভব হয় না। এই জেদী দাগ দূর করার রয়েছে দারুণ কৌশল। চলুন তবে জেনে নেয়া যাক সেই সহজ উপায়টি-

 
যা যা লাগবে- সাদা, ভিনেগার, বেকিং সোডা, পানি, স্পঞ্জ।

যেভাবে করবেন
> পুড়ে যাওয়া হাঁড়িটি পানি দিয়ে ভরে ফেলুন। দাগের গভীরতা উপর নির্ভর করবে পানির পরিমাণ। দাগ বেশি হলে পানির পরিমাণ বেশি দিবেন। এবার এর সঙ্গে এক কাপ ভিনেগার দিয়ে দিন। ভিনেগারের পরিমাণটিও নির্ভর করবে পোড়া দাগের উপর। ছোট হাঁড়ি বা পোড়া দাগের জন্য অল্প ভিনেগার ব্যবহার করুন।

> এবার এটি চুলায় জ্বাল হতে দিন। লক্ষ্য রাখুন, পোড়া দাগ নরম হয়ে আসলে নামিয়ে ফেলুন।

> চুলা থেকে হাঁড়িটি নামিয়ে এতে ২ থেকে ৩ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। বেকিং সোডা বুদ বুদ হওয়ার পর্যন্ত অপেক্ষা করুন।

> এবার একটি স্পঞ্জ দিয়ে প্যানটি ঘষুন। ৩০ থেকে ৪৫ সেকেন্ড ঘষুন। দেখবেন খুব সহজে পোড়া দাগ উঠে আসছে। খুব বেশি জেদী দাগ হলে এর উপর কিছুটা বেকিং সোডা ছিটিয়ে দিন। তারপর আবার কিছুক্ষণ ঘষুন। যত জেদী দাগ হোক না কেন তা দূর হয়ে যাবে।

 
এছাড়া জেদী পোড়া দাগ দূর করার জন্য কেচাপ, ভিনেগার, কোকাকোলা ব্যবহার করতে পারেন। এই উপাদানগুলোও দাগ দূর করতে সাহায্য করে।