রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১১ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী
১৮

হুমায়ুন ফরিদীর প্রয়াণ দিবস আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

অভিনয় দিয়ে দর্শকের মন জয় করেছিলেন হুমায়ুন ফরিদী। আট বছর আগে বসন্তের প্রথমদিনে পৃথিবী ছেড়ে চলে যান কিংবদন্তি এই অভিনেতা। এ বছর তাকে দেয়া হয়েছে মরণোত্তর একুশে পদক। 

মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র--তিন মাধ্যমেই সমান জনপ্রিয় হুমায়ুন ফরিদী। সত্তরের দশকে ঢাকা থিয়েটার দিয়ে মঞ্চে যাত্রা। কীত্তনখোলা, কিরামত মঙ্গলসহ বেশ কয়েকটি মঞ্চ নাটকে তার অভিনয় জয় করে দর্শকহৃদয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় সান্নিধ্যে আসনে নাট্যচার্য সেলিম-আল-দ্বীনের।

আশির দশকে ভাঙনের শব্দ শুনি, সংশপ্তক, কোথাও কেউ নেই টিভি নাটক দিয়ে সাড়া ফেলেন এই অভিনয়শিল্পী। চলচ্চিত্র জগতেও মুগ্ধতা ছড়ান হুমায়ুন ফরিদী। তার খলনায়কের চরিত্র ভিন্নমাত্রা যোগ করে বাংলা চলচ্চিত্রে।

২০০৪ সালে মাতৃত্ব ছবির জন্য সেরা অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান হুমায়ুন ফরীদি। ১৯৫২ সালে ঢাকায় জন্ম নেয়া এই গুণী শিল্পীর প্রস্থান ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি।

এই বিভাগের আরো খবর