• বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৫ ১৪২৭

  • || ১৪ জমাদিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ৫০৯ আন্তঃরাষ্ট্রীয় সুসম্পর্ক বজায় রেখে এগিয়ে যাচ্ছি : প্রধানমন্ত্রী তিন লাখ ভোটের ব্যবধানে চট্টলার ‘নগরপিতা’ হলেন রেজাউল টিকা কার্যক্রমে ঈদের মতো আনন্দঘন পরিবেশ: স্বাস্থ্যমন্ত্রী আগে নিলে বলবে কাউকে দিলো না: প্রধানমন্ত্রী ৪০তম বিসিএসের ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু, শনাক্ত ৫২৮ দেশে সুশাসন প্রতিষ্ঠিত করেছেন প্রধানমন্ত্রী: প্রাণিসম্পদ মন্ত্রী চাল আমদানির ফলে বাজার স্থিতিশীল হয়েছে: কৃষিমন্ত্রী করোনার প্রথম টিকা নিলেন নার্স রুনু দেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ৭ ফেব্রুয়ারি একযোগে টিকাদান কর্মসূচি শুরু: স্বাস্থ্যমন্ত্রী দেশে করোনায় ১৪ মৃত্যু, শনাক্ত ৫১৫ কারও ব্যবসায়িক স্বার্থে ভ্যাকসিন সংগ্রহ করেনি সরকার: কাদের দেশের প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক আর নেই দেশে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার: কাদের বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৮, শনাক্ত ৬০২ চার ফিফটিতে বাংলাদেশের সংগ্রহ ২৯৭ সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে: পাপন

হুমায়ুন ফরিদীর প্রয়াণ দিবস আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

অভিনয় দিয়ে দর্শকের মন জয় করেছিলেন হুমায়ুন ফরিদী। আট বছর আগে বসন্তের প্রথমদিনে পৃথিবী ছেড়ে চলে যান কিংবদন্তি এই অভিনেতা। এ বছর তাকে দেয়া হয়েছে মরণোত্তর একুশে পদক। 

মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র--তিন মাধ্যমেই সমান জনপ্রিয় হুমায়ুন ফরিদী। সত্তরের দশকে ঢাকা থিয়েটার দিয়ে মঞ্চে যাত্রা। কীত্তনখোলা, কিরামত মঙ্গলসহ বেশ কয়েকটি মঞ্চ নাটকে তার অভিনয় জয় করে দর্শকহৃদয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় সান্নিধ্যে আসনে নাট্যচার্য সেলিম-আল-দ্বীনের।

আশির দশকে ভাঙনের শব্দ শুনি, সংশপ্তক, কোথাও কেউ নেই টিভি নাটক দিয়ে সাড়া ফেলেন এই অভিনয়শিল্পী। চলচ্চিত্র জগতেও মুগ্ধতা ছড়ান হুমায়ুন ফরিদী। তার খলনায়কের চরিত্র ভিন্নমাত্রা যোগ করে বাংলা চলচ্চিত্রে।

২০০৪ সালে মাতৃত্ব ছবির জন্য সেরা অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান হুমায়ুন ফরীদি। ১৯৫২ সালে ঢাকায় জন্ম নেয়া এই গুণী শিল্পীর প্রস্থান ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি।