• মঙ্গলবার   ২০ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৬ ১৪২৮

  • || ০৬ রমজান ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় দেশে ১১২ জনের মৃত্যু হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে করোনায় দেশে ১০২ জনের মৃত্যু লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা: কাদের হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেফতার করোনায় দেশে আজও শতাধিক মৃত্যু হেফাজত নেতা জুবায়ের পাঁচদিনের রিমান্ডে হেফাজত নেতা মাওলানা জালাল গ্রেফতার দেশে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়াল সরবরাহ কম থাকায় চালের দাম বেশি : অর্থমন্ত্রী উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর অপচেষ্টা করেছে বিএনপি: কাদের একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ নারায়ণগঞ্জে সহিংসতার ঘটনায় জামায়াত নেতা গ্রেফতার অবকাঠামো নির্মাণকাজ লকডাউনের আওতামুক্ত থাকবে: কাদের স্বাস্থ্যবিধি মেনে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখুন: তাজুল ইসলাম করোনায় একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে: রেলমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় বরিশালে করোনা শনাক্ত ১১৫ বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী

১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গ কিনল গ্রামীণফোন-রবি-বাংলালিংক

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ মার্চ ২০২১  

মোবাইল সেবার মান বাড়াতে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গ কিনল গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। সোমবার (৮ মার্চ) রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে আয়োজিত দুই ব্যান্ডের অব্যবহৃত স্পেকট্রামের নিলামে অংশ নিয়ে তারা এই ব্র্যান্ডের তরঙ্গ কেনে। নিলাম এখনো চলমান রয়েছে। বিটিআরসি এই নিলামের আয়োজন করেছে।

বিটিআরসি জানায়, নিলামে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক অংশ নিয়েছে। পাঁচটি ব্লকে ১৮০০ ব্যান্ডে ৭ দশমিক ৪ মেগাহার্টজ স্পেকট্রাম নিলাম হবে। এর মধ্যে দশমিক ৪৪ মেগাহার্টজে দুটি, ২ দশমিক ২ মেগাহার্টজে দুটি এবং ২ দশমিক ৪ মেগাহার্টজে একটি ব্লক করা হয়েছে। ২০১৮ সালের ফ্লোরপ্রাইস ধরে এবারেও ৩১ মিলিয়ন ডলার থাকছে ফ্লোরপ্রাইস।

আর চারটি ব্লকে ২১০০ ব্যান্ডে ২০ মেগাহার্টজ স্পেকট্রাম নিলামে উঠবে। এতে প্রতি ব্লকে ৫ মেগাহার্টজ করে স্পেকট্রাম রাখা হয়েছে। ২০১৮ সালের ফ্লোরপ্রাইস ধরে এতেও ২৭ মিলিয়ন ডলার থাকছে ফ্লোরপ্রাইস।বিটিআরসির কাছে ৯০০ ব্যান্ডে ৮ দশমিক ৪ মেগাহার্টজ, ১৮০০ ব্যান্ডে ১২ দশমিক ৪ মেগাহার্টজ এবং ২১০০ ব্যান্ডে ২০ মেগাহার্টজ স্পেকট্রাম রয়েছে।

গ্রামীণফোনের কাছে ৯০০, ১৮০০ ও ২১০০ ব্যান্ড মিলিয়ে ৩৭ মেগাহার্টজ স্পেকট্রাম আছে। রবির আছে ৩৬ দশমিক ৪ মেগাহার্টজ , বাংলালিংকের ৩০ দশমিক ৬ মেগাহার্টজ এবং টেলিটকের ২৫ দশমিক ২০ মেগাহার্টজ স্পেকট্রাম রয়েছে।