রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল তজুমদ্দিনে জলদস্যুদের হামলায় ৪ জেলে গুলিবিদ্ধ, আটক ৪ বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত

২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাবনা আইসিসির

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল সংখ্যা বাড়ানোর বিষয়টি বিবেচনা করতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ব্রিটিশ গণমাধ্যম টেলিগ্রাফের রিপোর্ট অনুযায়ী ২০২৩ থেকে ২০৩১ সাল সময়ে ২০টি দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট আয়োজনের উদ্যোগ নিতে যাচ্ছে আইসিসি।

বর্তমানে ১৬টি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসতে যাওয়া আসরেও সেটি অব্যাহত থাকবে। রিপোর্ট অনুযায়ী দল সংখ্যা ২০টিতে উন্নীত করার ক্ষেত্রে আইসিসি দুটি বিষয়কে গুরুত্ব দিচ্ছে। এর প্রথমটি হচ্ছে ২০ দলের সবকটিই একযোগে টুর্নামেন্টের শুরু থেকে প্রতিদ্বন্দ্বিতায় নামবে। ৫টি করে দল নিয়ে চার গ্রুপের সাদামাটা ফর্মেটেই আয়োজন করা হবে টুর্নামেন্ট। সেখান থেকে শীর্ষস্থানীয় দলগুলো নকআউট পর্বে উন্নীত হবে।

দ্বিতীয়টি, বর্তমান টি-টোয়েন্টি বিশ্বকাপের মত দুই ভাগে বিভক্ত হয়ে দলগুলো টুর্নামেন্টে অংশ নিবে। শীর্ষ দলগুলো টুর্নামেন্টের দ্বিতীয় পর্বে যুক্ত হবে। আর সহযোগী দেশের দলগুলো প্রথম পর্ব থেকে দ্বিতীয় পর্বে উন্নীত হবে।

এতে বলা হয়, এভাবেই যুক্তরাষ্ট্রে ক্রিকেটকে জনপ্রিয় করে তুলতে চায় আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে যদি দলসংখ্যা ২০টিতে উন্নীত করা যায় তবে সেখানে যুক্তরাষ্ট্রের যুক্ত হওয়ার সুযোগ সৃষ্টি হবে।

রিপোর্ট অনুযায়ী টি-টোয়েন্টি ও ওয়ানডে ফর্মেটের নতুন চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্ট আয়োজনের বিষয়টিও ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। যেখানে অংশগ্রহণের সুযোগ পাবে নির্বাচিত দলগুলো।

এই বিভাগের আরো খবর