• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল
২৩

২০ বছর পর আজ ঢাকায় আসছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

 

দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সুদৃঢ় করার লক্ষ্যে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি আজ সোমবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকায় আসছেন। ২০ বছরের মধ্যে নেপালের কোনও পররাষ্ট্রমন্ত্রীর এটাই হবে প্রথম দ্বিপাক্ষিক সফর।
বিশ্লেষকরা বলছেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিদ্যমান থাকলেও তাদের মধ্যে বাণিজ্যসহ অন্যান্য সহযোগিতা আসিয়ান বা ইউরোপের দেশগুলোর তুলনায় অনেক কম। এই প্রেক্ষাপটে গাওয়ালির এ সফরের মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যকার বিদ্যমান আঞ্চলিক সম্পর্ক আরও জোরদারের আশা করছেন তারা।
আগামী মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে বসবেন গাওয়ালি। এ বৈঠকে বাণিজ্য, বিদ্যুৎ, কানেক্টিভিটি, বিনিয়োগসহ অন্যান্য সহযোগিতার বিষয়ে আলোচনা হবে।
এ বিষয়ে নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে সামস  বলেন, গত নভেম্বরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নেপাল সফরে যান, যা ছিল বাংলাদেশের কোনও রাষ্ট্রপতির প্রথম কাঠমান্ডু সফর।
তিনি বলেন, ‘ওই সফরের সাফল্যকে এগিয়ে নেওয়ার জন্য আরও দ্বিপাক্ষিক রাজনৈতিক সফর দরকার এবং এর ধারাবাহিকতায় নেপালের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন।’
এর আগে বিভিন্ন সময়ে নেপালের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে এসেছেন। তবে সেসবের কারণ ছিল আঞ্চলিক বা বহুপাক্ষিক কোনও অনুষ্ঠানে অংশগ্রহণ বলে তিনি জানান।
রাজনৈতিক সফর
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নেপালের গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতৃত্বকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
রাষ্ট্রদূত বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে অনেক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে এবং সরকার, সংসদসহ বিভিন্ন সংস্থা নেপালের নেতৃবৃন্দকে আমন্ত্রণ জানাবে।’
বাণিজ্য
মাশফি বিনতে সামস বলেন, ‘বাংলাদেশের মোট আমদানি ৫ হাজার কোটি ডলারের কাছাকাছি এবং নেপালের প্রায় ১ হাজার ২০০ কোটি ডলার। সেই হিসাবে আমাদের বাণিজ্য বৃদ্ধির ভালো সুযোগ আছে।’
হাতিল, ওয়ালটন, রানারসহ বিভিন্ন কোম্পানির অপ্রথাগত পণ্যসহ ওষুধও বাংলাদেশ থেকে নেপালে রফতানি হয় বলে জানান রাষ্ট্রদূত। বাংলাদেশের ব্যবসায়ীরা নেপালের বাজারের বিষয়ে উৎসাহী হলে শুধু রফতানিই ১০ কোটি ডলারে উন্নীত করা সম্ভব বলে মনে করেন তিনি।
বিদ্যুৎ সহযোগিতা
নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি করতে চায় বাংলাদেশ। এ বিষয়ে এরই মধ্যে একটি ইচ্ছাপত্র (লেটার অব ইনটেন্ট) কাঠমান্ডুকে হস্তান্তর করা হয়েছে।
মাশফি বিনতে সামস বলেন, ‘আমরা ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করতে চাই এবং এই বিদ্যুৎ লাইন ভারতের ওপর দিয়ে আসবে।’ এ বিষয়ে ভারতের সঙ্গে দুই দেশের আলোচনা হয়েছে এবং এ নিয়ে নয়াদিল্লির কোনও আপত্তি নেই বলে তিনি জানান।
কানেক্টিভিটি
১৯৯৭ সালে মোংলা সমুদ্রবন্দর ব্যবহার করার জন্য একটি চুক্তি সই করে বাংলাদেশ ও নেপাল। তবে বিভিন্ন কারণে এর বাস্তবায়ন সম্ভব হয়নি।
এ বিষয়ে রাষ্ট্রদূত বলেন, ‘নেপালের ট্রাক বাংলাদেশে আসা বা আমাদের ট্রাক নেপালে যাওয়ার বিষয়ে কোনও মেকানিজম এখনও প্রতিষ্ঠা হয়নি। তবে আমরা বাংলাদেশ, ভারত ও নেপাল (বিআইএন) একটি মেকানিজম বের করার চেষ্টা করছি।’

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর