রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ ভোলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে নৌ-বাহিনীর টহল পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
৭৬২

২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র দিয়ে ভোলা জেলায় ব্যাপক শিল্পকারখানা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৮  


ভোলা প্রতিনিধি: 
ভোলা বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাস ব্যবহার করে চিত্র পাল্টে যাবে বরিশাল অঞ্চলের।  ইতিমধ্যে বর্তমান সরকার এ গ্যাস ব্যবহার করে ভোলা সদরে সাড়ে ৩৪ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র চালু করেন এবং বোরহানউদ্দিন নাদিরার চর নতুন করে আরো যোগ হয়েছে ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র। এর মধ্যে দিয়ে বোরহানউদ্দিন তথা ভোলাবাসীর জন্য দীর্ঘ এক স্বপ্ননের বাস্তবায়ন হতে যাচ্ছে। ওই বিদ্যুৎ এখন ভোলা চাহিদা পূরন করে বরিশাল অঞ্চল সহ কয়েকটি জেলায় নেওয়া হয়েছে। এদিকে এ বিদ্যুৎ কেন্দ্র দিয়ে সারকারখানা সহ বেশ কিছু শিল্প প্রতিষ্ঠান স্থাপিত হওয়ার উজ্জ্বল সম্ভবনা রয়েছে এখানে। এতে করে কর্মসংস্থান হবে ভোলা সহ বিভিন্ন জেলা উপজেলার বেকার যুবক-যুবতীদের। ফলে আরো উন্নয়নশীল জনপদে রুপান্তির হবে গ্যাস আবিস্কারস্থল এ উপজেলাটি। 
সূত্র বলছে, শাহবাজপুর গ্যাস ক্ষেত্র’র মজুদ থাকা বিপুল পরিমাণ গ্যাসকে কাজে লাগিয়ে গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয় সরকার। তারই ধারাবাহিকতায় বোরহানউদ্দিন উপজেলার নাদীরার চর নামক এলাকায় প্রায় ৩০ একর জমির উপর গড়ে উঠেছে ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র। প্রায় দুই হাজার কোটি ব্যয়ে পাওয়ার প্ল্যান্ট নির্মাণ করা হয়। কাজটি অর্থায়নে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ও জিওবি ফান্ড আর বাস্তবায়নে রয়েছেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। এ কাজটি করেন একটি চায়না কোম্পানি। এছাড়াও বেশ কয়েকজন শিল্পপতি এ উপজেলায় ঘুরে গেছে এবং তারা এ উপজেলায় বিভিন্ন শিল্প কারখানা গড়ে তোলার কথাও ভাবছেন। বিদ্যুৎ কেন্দ্র চালুর মধ্যে দিয়ে একদিকে যেমন এ অঞ্চলের বিদ্যুৎতের সুযোগ সুবিধা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে শিল্প প্রতিষ্ঠান তৈরি, বেকারদের কর্মসংস্থান ও উন্নয়নশীল জনপদে রুপান্তির হবে। এছাড়া ইতিমধ্যে এ উপজেলা থেকে বরিশাল বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। এদিকে ওই ২২৫ মেঘাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের পাশেই আরোও ২২৫ মেঘাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে গড়ে তোলার জন্য জমি অধিক গ্রহন করা সহ কাজ শুরু হয়েছে। গ্যাস ভিত্তিক ৪৫০ মেঘাওয়াটের পাওয়ার প্ল্যান্ট হতে যাচ্ছে এ উপজেলায়। এতে ভোলাবাসীর ভাগ্যে পরিবর্তনের সম্ভবনা রয়েছে।
বিদ্যুৎ কেন্দ্রে পিডিবির দায়িত্বরত কর্মকর্তাদের সাথে আলাপকালে জানা গেছে, বিদ্যুৎ থেকে এ উপজেলায় বিভিন্ন শিল্প কারখানা সহ অনেক আধুনিক কারখানা গড়ে উঠার সম্ভবনার কথাও জানান।
 

এই বিভাগের আরো খবর