• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ত্রাণ নিয়ে অনিয়ম করলে দলীয় পরিচয় দিলেও ছাড় হবে না : কাদের স্বাস্থ্যবিধি উপেক্ষা করলে ঘোর অমানিশা নেমে আসবে : সেতুমন্ত্রী

২৮ মে‘র পর থেকে বিশেষ প্রণোদনা ভাতা পাবেন না ব্যাংক কর্মীরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মে ২০২০  

আগামী ২৮ মে’র পর থেকে ব্যাংকে সশরীরে উপস্থিত থাকার জন্য বিশেষ কোনো প্রণোদনা ভাতা পাবেন না ব্যাংক কর্মকর্তা-কর্মচারীরা। তবে ২৮ মে’র পরও যদি সরকারের সাধারণ ছুটি থাকে তাহলে তারা নিজ নিজ ব্যাংকের নীতিমালা অনুযায়ী যাতায়াত ভাতা পাবেন।

রোববার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনটি সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সীমিত ব্যাংকিং কার্যক্রমের মধ্যেও ব্যাংকিং খাতকে সচল রাখতে যে সব কর্মকর্তা-কর্মচারী স্বশরীরে উপস্থিত থেকে দায়িত্ব পালন করেছেন তাদের জন্য বিশেষ প্রণোদনা প্রদানের নির্দেশনা দেওয়া হয়। ব্যাংকিং কর্মকাণ্ড গতিশীল করার মাধ্যমে অর্থনীতি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে অনান্য সেক্টরের ন্যায় ব্যাংকিং কার্যক্রম চালু রাখা আব্যশকতা পরিলক্ষিত হচ্ছে। সীমিত ব্যাংকিং কার্যক্রম ধীরে ধীরে প্রত্যাহার করে স্বাভাবিক ব্যাংকিং লেনদেন শুরু করতে বাংলাদেশ ব্যাংক নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এই অবস্থায় তফসিলি ব্যাংকগুলো তাদের স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম শুরু করা অব্যশক হয়ে পড়েছে। এই অবস্থায় আগামী ২৮ মের পর থেকে ব্যাংকে সশরীরে উপস্থিত হওয়ার জন্য ব্যাংক কর্মকর্তাদের বিশেষ প্রণোদনা ভাতা প্রদান অব্যাহত রাখার আবশ্যকতা পরিলক্ষিত হয় না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এই অবস্থায় গত ১২ এপ্রিল জারি করা বিশেষ প্রণোদনা ভাতা প্রাপ্যতা সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনটি সরকারের সাধারণ ছুটি ঘোষণার সময় থেকে পরবর্তী দুই মাস কার্যকর থাকবে। সেই হিসাবে আগামী ২৯ মে থেকে এই প্রজ্ঞাপনটি আর কার্যকর থাকবে না। আগামী ২৯ মে থেকে পরবর্তী সময়ে সরকারের সাধারণ ছুটি থাকলে ওই সময় ব্যাংক কর্মকর্তা-কর্মচারীরা সশরীরে উপস্থিত থাকলে ব্যাংকের নিজস্ব নীতিমালা অনুযায়ী তারা যাতায়াত ভাতা প্রাপ্য হবেন।

উল্লেখ্য, এর আগে গত ১২ এপ্রিল করোনাকালে সশরীরে ব্যাংকে উপস্থিত কর্মকর্তা কর্মচারীদের জন্য বিশেষ প্রণোদনা ভাতা ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। ঘোষিত আর্থিক প্রণোদনা অনুযায়ী সরকারের সাধারণ ছুটিকালীন সময়ে ১০ দিন সশরীরে ব্যাংকে উপস্থিত হয়ে দায়িত্ব পালন করলে কর্মকর্তা-কর্মচারীরা অতিরিক্ত এক মাসের বেতন পাবেন। স্থায়ী ও অস্থায়ী সব ধরনের কর্মকর্তা কর্মচারিরা এই সুবিধা পাবেন। আর এই অর্থের পরিমাণ হবে সর্বনিম্ন ৩০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর