শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল তজুমদ্দিনে জলদস্যুদের হামলায় ৪ জেলে গুলিবিদ্ধ, আটক ৪ বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত দুর্নীতি মামলা : বিএনপি প্রার্থী ইশরাকের বিচার শুরু কাদেরের বাইপাস পরবর্তী স্বাস্থ্যের উন্নতি, দেশে ফিরছেন রাতেই  এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথে রয়েছে : প্রধানমন্ত্রী আবুধাবি থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী সরকারের জনপ্রিয়তা অনেক বেড়েছে: আইআরআই ওমানের সুলতানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকবার্তা আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী ভোলায় অপহৃত দুই জেলে উদ্ধার, দস্যু আটক রিট খারিজ, নির্ধারিত তারিখেই হচ্ছে ঢাকার দুই সিটি নির্বাচন
৭৫

২ হাজার সন্তান জন্ম দিয়ে অবসরে যাচ্ছে ‘লাভার বয়’ দিয়াগো

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

ইকুয়েডরের দ্য গালাপোগাস দ্বীপের বৃহৎ কচ্ছপগুলো প্রায় হারাতে বসেছিল। তাই বংশবিস্তারের জন্য এখানে আনা হয় ২টি পুরুষ ও ১২টি নারী কচ্ছপ। সান দিয়াগো চিড়িয়াখানা থেকে আসে পুরুষ কচ্ছপ দিয়াগো। এটিকে এখন দেওয়া হচ্ছে ‘প্লেবয়’ উপমা। খবর সিএনএনের।

দ্য গালাপোগাস পার্ক সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে, ১৯৭৭ সালে এখানে আসার পর দিয়াগো একাই এত সন্তানের জন্ম দিয়েছে যে, সে তার প্রজাতি বিলুপ্তির হাত থেকে রক্ষা করেছে। এখন ২০০০ এর বেশি কচ্ছপ রয়েছে দ্বীপটিতে। বলা যায় এজন্য একাই সব অবদান ‘লিজেন্ড’ দিয়াগোর।

১০০ বছর বয়সী এই ‘লাভার বয়’ বংশবিস্তারের দায়িত্ব শেষ করেছে। তাকে এখন উন্মুক্ত স্থানে ছেড়ে দেওয়া হবে।

পার্কের ডিরেক্টর জর্জ ক্যারিয়ন জানান, বংশবিস্তারে কচ্ছপটির সিংহভাগ অংশীদারিত্ব রয়েছে। স্বাভাবিক জীবনে তাকে পাঠানো আনন্দের।

দ্য গালাপোগাস আইল্যান্ড বন্যপ্রাণী উপভোগের জন্য গুরুত্বপূর্ণ স্থান। থিওরি অব ইভল্যুশন নিয়ে কাজ করতে চার্লস ডারউইনও এখান এসেছিলেন।

এই বিভাগের আরো খবর