• বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা যুবক নিহত করোনাভাইরাসে আরও অর্ধশত মৃত্যু করোনায় ২৪ ঘণ্টায় ৪২ মৃত্যু, শনাক্ত ২৭৪৪ সরকারের পদক্ষেপে দেশ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩০৫৭
১০৩

‘৩০০ পাউন্ডের’ আইএস জঙ্গিকে গ্রেপ্তারের পর তুলতে হল ট্রাকে!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

শিফা আল-নিমা নামে শীর্ষ এক আইএস মুফতিকে আটক করেছে ইরাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বৃহস্পতিবার রেড দিয়ে মোসুল শহর থেকে তাকে আটক করে ইরাকের এলিট বাহিনীর বিশেষ টিম।

ইরাকি পুলিশ জানিয়েছে, তিনি আইএসের শীর্ষস্থানীয় নেতা। তার ফতোয়ার ওপর ভিত্তি করে পণ্ডিত ও ধর্মীয় নেতাদের হত্যা করা হয় এবং নারীদের ধর্ষণ করা হয়। মোসুল শহরে অবস্থিত হযরত ইউনুস (আ.)-এর কবর বোমা মেরে উড়িয়ে দেয়ার নির্দেশও দিয়েছিলেন তিনি।

স্থূলকায় এই আইএস নেতার ওজন ৩০০ পাউন্ড বলে জানিয়েছে ইসরালেয়ের পত্রিকা জেরুজালেম পোস্ট। তিনি ‘শিয়া নিমে’, ‘শিফা ব্নি আলি আল-নিমা’ ও ‘আবু আব্দুল বারি’ নামেও পরিচিত।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, মুফতি শিফাকে পুলিশের গাড়িতে করে কারাগারের উদ্দেশে নেয়া হচ্ছে। বিশাল ওজনের কারণে পুলিশ ভ্যানের পেছনে জায়গা হয়েছে তার।

সম্প্রতি ইরান-যুক্তরাষ্ট্রের বৈরিতা চরম আকার ধারণ করেছে। এরই মধ্যে আইএসবিরোধী অভিযান জোরদার করেছে ইরাক সরকার। তারই অংশ হিসেবে এই মুফতি আটক করছে ইরাকের আইনশৃঙ্খলা বাহিনী।

ইরাকি পুলিশ জানিয়েছে, মুফতি শিফার বিরুদ্ধে মসজিদে উগ্রবাদের উস্কানি দেয়ার অভিযোগ রয়েছে। তিনি তার বক্তব্যে আইনশৃঙ্খলা বাহিনীর বিষোদগার করতেন এবং আইএসের পক্ষ নিতেন।

অনলাইনে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, একটি গোপন জায়গায় লুকিয়ে আছেন স্থূলকায় এই আইএস নেতা। তবে তাকে কীভাবে উদ্ধার করা হলো তা অস্পষ্ট। তার শরীর নিয়ে কেউ কেউ ওই ছবির নিচে মজা করে লিখেছেন, ‘তিনি হয়তো এতদিন কোনো বেকারিতে আত্মগোপনে ছিলেন।’

বরাবরই ইরাকে নিজেদের অবস্থান জানান দিয়ে আসছে আইএস। তবে তাদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালাতে ব্যর্থ হয়েছে ইরাক সরকার। ইরাকের আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, তারা প্রত্যন্ত অঞ্চলে গুহা ও গোপন আস্তানায় আত্মগোপন করে আসছে এবং সংগঠিত হওয়ার চেষ্টা করছে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর