• বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৭ রবিউস সানি ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ২১৯৮ বীর মুক্তিযোদ্ধা আতিক হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন

‘৩০০ পাউন্ডের’ আইএস জঙ্গিকে গ্রেপ্তারের পর তুলতে হল ট্রাকে!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

শিফা আল-নিমা নামে শীর্ষ এক আইএস মুফতিকে আটক করেছে ইরাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বৃহস্পতিবার রেড দিয়ে মোসুল শহর থেকে তাকে আটক করে ইরাকের এলিট বাহিনীর বিশেষ টিম।

ইরাকি পুলিশ জানিয়েছে, তিনি আইএসের শীর্ষস্থানীয় নেতা। তার ফতোয়ার ওপর ভিত্তি করে পণ্ডিত ও ধর্মীয় নেতাদের হত্যা করা হয় এবং নারীদের ধর্ষণ করা হয়। মোসুল শহরে অবস্থিত হযরত ইউনুস (আ.)-এর কবর বোমা মেরে উড়িয়ে দেয়ার নির্দেশও দিয়েছিলেন তিনি।

স্থূলকায় এই আইএস নেতার ওজন ৩০০ পাউন্ড বলে জানিয়েছে ইসরালেয়ের পত্রিকা জেরুজালেম পোস্ট। তিনি ‘শিয়া নিমে’, ‘শিফা ব্নি আলি আল-নিমা’ ও ‘আবু আব্দুল বারি’ নামেও পরিচিত।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, মুফতি শিফাকে পুলিশের গাড়িতে করে কারাগারের উদ্দেশে নেয়া হচ্ছে। বিশাল ওজনের কারণে পুলিশ ভ্যানের পেছনে জায়গা হয়েছে তার।

সম্প্রতি ইরান-যুক্তরাষ্ট্রের বৈরিতা চরম আকার ধারণ করেছে। এরই মধ্যে আইএসবিরোধী অভিযান জোরদার করেছে ইরাক সরকার। তারই অংশ হিসেবে এই মুফতি আটক করছে ইরাকের আইনশৃঙ্খলা বাহিনী।

ইরাকি পুলিশ জানিয়েছে, মুফতি শিফার বিরুদ্ধে মসজিদে উগ্রবাদের উস্কানি দেয়ার অভিযোগ রয়েছে। তিনি তার বক্তব্যে আইনশৃঙ্খলা বাহিনীর বিষোদগার করতেন এবং আইএসের পক্ষ নিতেন।

অনলাইনে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, একটি গোপন জায়গায় লুকিয়ে আছেন স্থূলকায় এই আইএস নেতা। তবে তাকে কীভাবে উদ্ধার করা হলো তা অস্পষ্ট। তার শরীর নিয়ে কেউ কেউ ওই ছবির নিচে মজা করে লিখেছেন, ‘তিনি হয়তো এতদিন কোনো বেকারিতে আত্মগোপনে ছিলেন।’

বরাবরই ইরাকে নিজেদের অবস্থান জানান দিয়ে আসছে আইএস। তবে তাদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালাতে ব্যর্থ হয়েছে ইরাক সরকার। ইরাকের আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, তারা প্রত্যন্ত অঞ্চলে গুহা ও গোপন আস্তানায় আত্মগোপন করে আসছে এবং সংগঠিত হওয়ার চেষ্টা করছে।