শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর মাদক মামলায় ‘ক্যাসিনো খালেদের’ বিচার শুরু বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন
৭৪

‘৩০০ পাউন্ডের’ আইএস জঙ্গিকে গ্রেপ্তারের পর তুলতে হল ট্রাকে!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

শিফা আল-নিমা নামে শীর্ষ এক আইএস মুফতিকে আটক করেছে ইরাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বৃহস্পতিবার রেড দিয়ে মোসুল শহর থেকে তাকে আটক করে ইরাকের এলিট বাহিনীর বিশেষ টিম।

ইরাকি পুলিশ জানিয়েছে, তিনি আইএসের শীর্ষস্থানীয় নেতা। তার ফতোয়ার ওপর ভিত্তি করে পণ্ডিত ও ধর্মীয় নেতাদের হত্যা করা হয় এবং নারীদের ধর্ষণ করা হয়। মোসুল শহরে অবস্থিত হযরত ইউনুস (আ.)-এর কবর বোমা মেরে উড়িয়ে দেয়ার নির্দেশও দিয়েছিলেন তিনি।

স্থূলকায় এই আইএস নেতার ওজন ৩০০ পাউন্ড বলে জানিয়েছে ইসরালেয়ের পত্রিকা জেরুজালেম পোস্ট। তিনি ‘শিয়া নিমে’, ‘শিফা ব্নি আলি আল-নিমা’ ও ‘আবু আব্দুল বারি’ নামেও পরিচিত।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, মুফতি শিফাকে পুলিশের গাড়িতে করে কারাগারের উদ্দেশে নেয়া হচ্ছে। বিশাল ওজনের কারণে পুলিশ ভ্যানের পেছনে জায়গা হয়েছে তার।

সম্প্রতি ইরান-যুক্তরাষ্ট্রের বৈরিতা চরম আকার ধারণ করেছে। এরই মধ্যে আইএসবিরোধী অভিযান জোরদার করেছে ইরাক সরকার। তারই অংশ হিসেবে এই মুফতি আটক করছে ইরাকের আইনশৃঙ্খলা বাহিনী।

ইরাকি পুলিশ জানিয়েছে, মুফতি শিফার বিরুদ্ধে মসজিদে উগ্রবাদের উস্কানি দেয়ার অভিযোগ রয়েছে। তিনি তার বক্তব্যে আইনশৃঙ্খলা বাহিনীর বিষোদগার করতেন এবং আইএসের পক্ষ নিতেন।

অনলাইনে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, একটি গোপন জায়গায় লুকিয়ে আছেন স্থূলকায় এই আইএস নেতা। তবে তাকে কীভাবে উদ্ধার করা হলো তা অস্পষ্ট। তার শরীর নিয়ে কেউ কেউ ওই ছবির নিচে মজা করে লিখেছেন, ‘তিনি হয়তো এতদিন কোনো বেকারিতে আত্মগোপনে ছিলেন।’

বরাবরই ইরাকে নিজেদের অবস্থান জানান দিয়ে আসছে আইএস। তবে তাদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালাতে ব্যর্থ হয়েছে ইরাক সরকার। ইরাকের আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, তারা প্রত্যন্ত অঞ্চলে গুহা ও গোপন আস্তানায় আত্মগোপন করে আসছে এবং সংগঠিত হওয়ার চেষ্টা করছে।

এই বিভাগের আরো খবর