• রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১০ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১০৯৪ ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯

‘৩০০ পাউন্ডের’ আইএস জঙ্গিকে গ্রেপ্তারের পর তুলতে হল ট্রাকে!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

শিফা আল-নিমা নামে শীর্ষ এক আইএস মুফতিকে আটক করেছে ইরাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বৃহস্পতিবার রেড দিয়ে মোসুল শহর থেকে তাকে আটক করে ইরাকের এলিট বাহিনীর বিশেষ টিম।

ইরাকি পুলিশ জানিয়েছে, তিনি আইএসের শীর্ষস্থানীয় নেতা। তার ফতোয়ার ওপর ভিত্তি করে পণ্ডিত ও ধর্মীয় নেতাদের হত্যা করা হয় এবং নারীদের ধর্ষণ করা হয়। মোসুল শহরে অবস্থিত হযরত ইউনুস (আ.)-এর কবর বোমা মেরে উড়িয়ে দেয়ার নির্দেশও দিয়েছিলেন তিনি।

স্থূলকায় এই আইএস নেতার ওজন ৩০০ পাউন্ড বলে জানিয়েছে ইসরালেয়ের পত্রিকা জেরুজালেম পোস্ট। তিনি ‘শিয়া নিমে’, ‘শিফা ব্নি আলি আল-নিমা’ ও ‘আবু আব্দুল বারি’ নামেও পরিচিত।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, মুফতি শিফাকে পুলিশের গাড়িতে করে কারাগারের উদ্দেশে নেয়া হচ্ছে। বিশাল ওজনের কারণে পুলিশ ভ্যানের পেছনে জায়গা হয়েছে তার।

সম্প্রতি ইরান-যুক্তরাষ্ট্রের বৈরিতা চরম আকার ধারণ করেছে। এরই মধ্যে আইএসবিরোধী অভিযান জোরদার করেছে ইরাক সরকার। তারই অংশ হিসেবে এই মুফতি আটক করছে ইরাকের আইনশৃঙ্খলা বাহিনী।

ইরাকি পুলিশ জানিয়েছে, মুফতি শিফার বিরুদ্ধে মসজিদে উগ্রবাদের উস্কানি দেয়ার অভিযোগ রয়েছে। তিনি তার বক্তব্যে আইনশৃঙ্খলা বাহিনীর বিষোদগার করতেন এবং আইএসের পক্ষ নিতেন।

অনলাইনে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, একটি গোপন জায়গায় লুকিয়ে আছেন স্থূলকায় এই আইএস নেতা। তবে তাকে কীভাবে উদ্ধার করা হলো তা অস্পষ্ট। তার শরীর নিয়ে কেউ কেউ ওই ছবির নিচে মজা করে লিখেছেন, ‘তিনি হয়তো এতদিন কোনো বেকারিতে আত্মগোপনে ছিলেন।’

বরাবরই ইরাকে নিজেদের অবস্থান জানান দিয়ে আসছে আইএস। তবে তাদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালাতে ব্যর্থ হয়েছে ইরাক সরকার। ইরাকের আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, তারা প্রত্যন্ত অঞ্চলে গুহা ও গোপন আস্তানায় আত্মগোপন করে আসছে এবং সংগঠিত হওয়ার চেষ্টা করছে।