• বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী
৮৪

‘৩০০ পাউন্ডের’ আইএস জঙ্গিকে গ্রেপ্তারের পর তুলতে হল ট্রাকে!

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

শিফা আল-নিমা নামে শীর্ষ এক আইএস মুফতিকে আটক করেছে ইরাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বৃহস্পতিবার রেড দিয়ে মোসুল শহর থেকে তাকে আটক করে ইরাকের এলিট বাহিনীর বিশেষ টিম।

ইরাকি পুলিশ জানিয়েছে, তিনি আইএসের শীর্ষস্থানীয় নেতা। তার ফতোয়ার ওপর ভিত্তি করে পণ্ডিত ও ধর্মীয় নেতাদের হত্যা করা হয় এবং নারীদের ধর্ষণ করা হয়। মোসুল শহরে অবস্থিত হযরত ইউনুস (আ.)-এর কবর বোমা মেরে উড়িয়ে দেয়ার নির্দেশও দিয়েছিলেন তিনি।

স্থূলকায় এই আইএস নেতার ওজন ৩০০ পাউন্ড বলে জানিয়েছে ইসরালেয়ের পত্রিকা জেরুজালেম পোস্ট। তিনি ‘শিয়া নিমে’, ‘শিফা ব্নি আলি আল-নিমা’ ও ‘আবু আব্দুল বারি’ নামেও পরিচিত।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, মুফতি শিফাকে পুলিশের গাড়িতে করে কারাগারের উদ্দেশে নেয়া হচ্ছে। বিশাল ওজনের কারণে পুলিশ ভ্যানের পেছনে জায়গা হয়েছে তার।

সম্প্রতি ইরান-যুক্তরাষ্ট্রের বৈরিতা চরম আকার ধারণ করেছে। এরই মধ্যে আইএসবিরোধী অভিযান জোরদার করেছে ইরাক সরকার। তারই অংশ হিসেবে এই মুফতি আটক করছে ইরাকের আইনশৃঙ্খলা বাহিনী।

ইরাকি পুলিশ জানিয়েছে, মুফতি শিফার বিরুদ্ধে মসজিদে উগ্রবাদের উস্কানি দেয়ার অভিযোগ রয়েছে। তিনি তার বক্তব্যে আইনশৃঙ্খলা বাহিনীর বিষোদগার করতেন এবং আইএসের পক্ষ নিতেন।

অনলাইনে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, একটি গোপন জায়গায় লুকিয়ে আছেন স্থূলকায় এই আইএস নেতা। তবে তাকে কীভাবে উদ্ধার করা হলো তা অস্পষ্ট। তার শরীর নিয়ে কেউ কেউ ওই ছবির নিচে মজা করে লিখেছেন, ‘তিনি হয়তো এতদিন কোনো বেকারিতে আত্মগোপনে ছিলেন।’

বরাবরই ইরাকে নিজেদের অবস্থান জানান দিয়ে আসছে আইএস। তবে তাদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালাতে ব্যর্থ হয়েছে ইরাক সরকার। ইরাকের আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, তারা প্রত্যন্ত অঞ্চলে গুহা ও গোপন আস্তানায় আত্মগোপন করে আসছে এবং সংগঠিত হওয়ার চেষ্টা করছে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর