• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
করোনায় আরও ৪২ জনের মৃত্যু, শনাক্ত ২৯৯৫ দেশে একদিনে ৩৩ মৃত্যু, আক্রান্ত ২৯৯৬ করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার
৫৫২

​​​​​​​গুগল আনলো ‘পেপার ফোন’

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

স্মার্টফোন বললে সবার চোখে ভেসে ওঠে নানা রঙের লম্বা ধরনের একটি ছবি। কিন্তু তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল এনেছে এক টুকরা কাগজের মতো দেখতে এমন একটি ফোন। যাতে রয়েছে প্রয়োজনীয় অনেক তথ্য। গুগলের ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস প্রকল্প সৃষ্টি করেছে এই ফোন। এর নাম দিয়েছে ‘পেপার ফোন’।

যদিও এই ফোন দিয়ে কোন সেলফি তোলা যাবে না, করা যাবে না ফোনও। আবার পাঠানো যাবে না মেসেজও। তাহলে এটি কিভাবে ফোনের কাজ করবে, তা নিয়ে আকর্ষণ সৃষ্টি হয়েছে গ্রাহকদের মধ্যে। 

গুগলের পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার-সব তথ্যই রাখা যাবে। ডিজিটাল দুনিয়া থেকে মানুষকে মুক্তি দিতেই এই উদ্যোগ বলে জানিয়েছে গুগল।

পেপার ফোন বলা হলেও এটি কিন্তু অ্যাপ। যা যোগ হয়েছে অ্যান্ড্রয়েড ও ক্রোমের মতো গুগল প্রোডাক্টের সঙ্গে। দৈনন্দিন জীবনের যেসব তথ্য বেশি প্রয়োজন, সেসব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপ। কনট্যাক্ট লিস্ট বা নোটবুকের মতো প্রয়োজনীয় তথ্য একত্রিত করে দেবে এই নতুন অ্যাপ। 

তারপর সেসব তথ্যের প্রিন্ট আউট কাগজে নেওয়া যাবে। ব্যস, সারাদিনে চলার জন্য আপনার ফোনে থাকা দরকারি তথ্য চলে আসবে একটা কাগজে। তাই তথ্য থেকে দূরে থেকেও পেপার ফোনের মাধ্যমে আপনি থাকতে পারবেন ‘ডিজিটাল ডিটক্স’-এ। 

ডিজিটাল যুগে সাধারণ মানুষকে নিস্তার দিতেই পেপার ফোন নামক অ্যাপটি আনা হয়েছে। এ নিয়ে অ্যাপ নির্মাতারা জানান, ‘যারা ফোনের সঙ্গে অতিরিক্ত সময় কাটান এবং প্রযুক্তির সঙ্গে সামাজিক জীবনের ভারসাম্য করতে চাইছেন, তাদের জন্যই এই অ্যাপ।’

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর