• বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৪ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

আলোকিত ভোলা
ব্রেকিং:
যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী
৪৮২

​​​​​​​গুগল আনলো ‘পেপার ফোন’

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

স্মার্টফোন বললে সবার চোখে ভেসে ওঠে নানা রঙের লম্বা ধরনের একটি ছবি। কিন্তু তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল এনেছে এক টুকরা কাগজের মতো দেখতে এমন একটি ফোন। যাতে রয়েছে প্রয়োজনীয় অনেক তথ্য। গুগলের ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস প্রকল্প সৃষ্টি করেছে এই ফোন। এর নাম দিয়েছে ‘পেপার ফোন’।

যদিও এই ফোন দিয়ে কোন সেলফি তোলা যাবে না, করা যাবে না ফোনও। আবার পাঠানো যাবে না মেসেজও। তাহলে এটি কিভাবে ফোনের কাজ করবে, তা নিয়ে আকর্ষণ সৃষ্টি হয়েছে গ্রাহকদের মধ্যে। 

গুগলের পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার-সব তথ্যই রাখা যাবে। ডিজিটাল দুনিয়া থেকে মানুষকে মুক্তি দিতেই এই উদ্যোগ বলে জানিয়েছে গুগল।

পেপার ফোন বলা হলেও এটি কিন্তু অ্যাপ। যা যোগ হয়েছে অ্যান্ড্রয়েড ও ক্রোমের মতো গুগল প্রোডাক্টের সঙ্গে। দৈনন্দিন জীবনের যেসব তথ্য বেশি প্রয়োজন, সেসব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপ। কনট্যাক্ট লিস্ট বা নোটবুকের মতো প্রয়োজনীয় তথ্য একত্রিত করে দেবে এই নতুন অ্যাপ। 

তারপর সেসব তথ্যের প্রিন্ট আউট কাগজে নেওয়া যাবে। ব্যস, সারাদিনে চলার জন্য আপনার ফোনে থাকা দরকারি তথ্য চলে আসবে একটা কাগজে। তাই তথ্য থেকে দূরে থেকেও পেপার ফোনের মাধ্যমে আপনি থাকতে পারবেন ‘ডিজিটাল ডিটক্স’-এ। 

ডিজিটাল যুগে সাধারণ মানুষকে নিস্তার দিতেই পেপার ফোন নামক অ্যাপটি আনা হয়েছে। এ নিয়ে অ্যাপ নির্মাতারা জানান, ‘যারা ফোনের সঙ্গে অতিরিক্ত সময় কাটান এবং প্রযুক্তির সঙ্গে সামাজিক জীবনের ভারসাম্য করতে চাইছেন, তাদের জন্যই এই অ্যাপ।’

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর