• মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৯ ১৪২৮

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
মুজিবের দেশে প্রতিটি মানুষ সুন্দর ও উন্নত জীবন পাবে জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী বস্তিবাসীদের আধুনিক ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু হত্যায় ষড়যন্ত্রকারী কারা, ঠিকই আবিষ্কার হবে’ ‘বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে খালেদা জিয়া’ দেশের নাম বদলে দিতে চেয়েছিল পঁচাত্তরের খুনি চক্র: প্রধানমন্ত্রী এক সময় নিজেই রক্তদান করতাম: প্রধানমন্ত্রী হত্যার বিচার করেছি, ষড়যন্ত্রের পেছনে কারা এখনও আবিষ্কার হয়নি শোকের মাস আগস্ট শুরু একনেক বৈঠক শুরু, অনুমোদন হতে পারে ১০ প্রকল্প করোনা টেস্টে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে জয়ের কাছ থেকেই আমি কম্পিউটার শিখেছি : প্রধানমন্ত্রী মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ করোনা মোকাবিলায় সশস্ত্র বাহিনীসহ সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান ফকির আলমগীরের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক সুশৃঙ্খল সেনাবাহিনী গণতন্ত্র সুসংহত করতে সহায়ক ভূমিকা পালন করে শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

রূপচর্চায় বিটরুটের জাদু

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ জুন ২০২১  

নিজেকে সুন্দর দেখাতে চান না এমন মানুষ খুব কমই আছেন। তাইতো কমবেশি সবাই রূপচর্চা করেন। এক্ষেত্রে পুরুষদের চাইতে নারীদের সংখ্যাই বেশি। নারীরা রূপচর্চায় নানান প্রসাধনী ব্যবহার করেন। তবে ঘরোয়া উপকরণ দিয়েও সৌন্দর্যচর্চা করা সম্ভব।

সুন্দর ত্বক ও ঝলমলে চুলের জন্য আপনি ব্যবহার করতে পারেন বিটরুট। এটি জাদুর মতোই আপনার ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান দেবে। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে রূপচর্চায় কাজে লাগাবেন উপকারী এই সবজিটিকে-

>> সমপরিমাণ টমেটোর রস ও বিটরুটের রস মিশিয়ে ত্বকে লাগান। ব্রণ দূর হবে।

>> ঠোঁটের কালচে ভাব দূর করতে বিটরুটের রসের সঙ্গে চিনি মিশিয়ে ঠোঁট স্ক্রাব করুন।

>> বলিরেখা দূর করতে সপ্তাহে দুই দিন বিটরুটের রসের সঙ্গে মধু ও দুধ মিশিয়ে ত্বকে লাগান।

>> বিটরুট স্লাইস করে অথবা বেটে মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

>> ভিনেগার ও নিমের রসের সঙ্গে বিটরুটের রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। এটি খুশকি দূর করবে।

>> চুল পড়া কমাতে কফি গুঁড়ার সঙ্গে বিটরুটের রস মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

>> বিটরুটের রসের সঙ্গে টক দই ও কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল।

>> বিটরুটের রসের সঙ্গে দুধ ও মধু মিশিয়ে নিন। মিশ্রণটিতে তুলা ডুবিয়ে ডার্ক সার্কেলের উপর লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> চুলে প্রাকৃতিক রঙের আভা আনতে চাইলে এক কাপ গাজরের রসের সঙ্গে আধা কাপ বিটরুটের রস মিশিয়ে চুল ধুয়ে নিন। দুই ঘণ্টা অপেক্ষা করে তারপর চুল ধুয়ে নিন।