• মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৯ ১৪২৮

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
মুজিবের দেশে প্রতিটি মানুষ সুন্দর ও উন্নত জীবন পাবে জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী বস্তিবাসীদের আধুনিক ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু হত্যায় ষড়যন্ত্রকারী কারা, ঠিকই আবিষ্কার হবে’ ‘বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে খালেদা জিয়া’ দেশের নাম বদলে দিতে চেয়েছিল পঁচাত্তরের খুনি চক্র: প্রধানমন্ত্রী এক সময় নিজেই রক্তদান করতাম: প্রধানমন্ত্রী হত্যার বিচার করেছি, ষড়যন্ত্রের পেছনে কারা এখনও আবিষ্কার হয়নি শোকের মাস আগস্ট শুরু একনেক বৈঠক শুরু, অনুমোদন হতে পারে ১০ প্রকল্প করোনা টেস্টে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে জয়ের কাছ থেকেই আমি কম্পিউটার শিখেছি : প্রধানমন্ত্রী মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ করোনা মোকাবিলায় সশস্ত্র বাহিনীসহ সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান ফকির আলমগীরের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক সুশৃঙ্খল সেনাবাহিনী গণতন্ত্র সুসংহত করতে সহায়ক ভূমিকা পালন করে শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

নিরাপত্তা পরিষদে নতুন পাঁচ দেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ জুন ২০২১  

ভৌগোলিক প্রতিনিধিত্ব নিশ্চিত করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অন্তর্ভুক্ত হলো নতুন পাঁচ দেশ। সেগুলো হলো, আলবেনিয়া, ব্রাজিল, গ্যাবন, ঘানা ও সংযুক্ত আরব আমিরাত। 

শুক্রবার এই দেশগুলোকে ক্ষমতাধর নিরাপত্তা পরিষদে দুই বছরের মেয়াদে সদস্য হিসেবে নির্বাচিত করে জাতিসংঘের সাধারণ পরিষদ।

সব দেশই আসনের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেয় এবং প্রত্যেকেই প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এর মধ্যে ঘানা ১৮৫, গ্যাবন ১৮৩, আরব আমিরাত ১৭৯, আলবেনিয়া ১৭৫ ও ব্রাজিল ১৮১ ভোট পেয়েছে।

এ পাঁচটি দেশ ভারত, আয়ারল্যান্ড, কেনিয়া, মেক্সিকো ও নরওয়েসহ অন্য অস্থায়ী সদস্যের সঙ্গে যোগ দিল নিরাপত্তা পরিষদে।

২০২২ সালের ১ জানুয়ারি থেকে দেশগুলোর মেয়াদ শুরু হবে। এ মেয়াদে দেশগুলো এস্তোনিয়া, নাইজার, সেন্ট ভিনসেন্ট, তিউনিসিয়া ও ভিয়েতনামের স্থলাভিষিক্ত হয়েছে।

আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষা বিষয় নিয়ে নিরাপত্তা পরিষদ কাজ করে। সংঘাতময় অঞ্চলে শান্তিরক্ষী বাহিনী মোতায়েন ও নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে এই পরিষদ ক্ষমতা রাখে। নতুন সদস্যরা পরিষদের কাছে বিভিন্ন অভিজ্ঞতা, দৃষ্টিভঙ্গি এবং জাতীয় স্বার্থ নিয়ে আসে এবং এর সদস্যদের মধ্যে সূক্ষ্মভাবে প্রভাব ফেলতে পারে।

বর্তমানে ইসরায়েল-ফিলিস্তিন পরিস্থিতি এবং লিবিয়া, সিরিয়া ও ইয়েমেনের বিরোধসহ বর্তমানে মধ্যপ্রাচ্যের কয়েকটি সংকট পরিষদের আলোচ্য তালিকায় রয়েছে।