• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

ঈদে ঘরেই তৈরি করুন লাচ্ছা সেমাই

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৪  

ঈদের দিন সেমাই থাকা মাস্ট! সেমাই ছাড়া যেন ঈদ আনন্দ অপরিপূর্ণ থেকে যায়। ঈদের বিভিন্ন পদের খাবারের মধ্যে মিষ্টান্নের মধ্যে সেমাই আছে তালিকার শীর্ষে। যার মধ্যে লাচ্ছা সেমাইয়ের চাহিদা সবচেয়ে বেশি।

সাধারণত সবাই দোকান কিংবা সুপারশপ থেকেই লাচ্ছা সেমাই কেনেন। তবে চাইলে ঘরেও খুব সহজে তৈরি করতে পারবেন লাচ্ছা সেমাই। তাও আবার কয়েকটি উপকরণে ও খুবই কম সময়ের মধ্যে। জেনে নিন লাচ্ছা সেমাই তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. ময়দা ১ কাপ
২. ঘি ১ টেবিল চামচ
৩. কর্নফ্লাওয়ার ৫ টেবিল চামচ
৪. মাখন আধা কাপ
৫. সয়াবিন তেল ১ কাপ ও
৬. তেল ভাজার জন্য।

পদ্ধতি

একটি বড় পাত্রে ময়দা নিয়ে তার সঙ্গে অল্প অল্প করে পানি মিশিয়ে কাই তৈরি করে নিন। বেশি তরল করবেন না। কাই তৈরি করে তা দুই ভাগে ভাগ করে নিয়ে গোল করে চেপে নিন। এবার ডোনাটের মতো করে মাঝে গর্ত করে নিন।

এবার মাখন গলিয়ে নিতে হবে। তারপর একটি ছড়ানো ট্রে অথবা প্লেটে গলিয়ে ছড়িয়ে দিন। এবার সয়াবিন তেল ও কর্নফ্লাওয়ার দিয়ে দিন মাখনের উপর।

একটি কাঁটা চামচের সাহায্যে নেড়ে তেল, ঘি ও কর্নফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিন। এবার ডোনাট আকৃতির ডোগুলো ট্রেতে দিয়ে মিশ্রণটি চামচের সাহায্যে মেখে দিন। ২০ মিনিট এভাবে রেখে দিন।

২০ মিনিট পর ডোয়ের গর্তের ভেতর আঙ্গুল দিয়ে ঘোরাতে থাকুন। এক হাত দিয়ে ঘোরাবেন ও অন্য হাত দিয়ে চেপে দেবেন। বেশ অনেকক্ষণ এভাবে ঘোরাতে হবে। লক্ষ্য রাখবেন ডো যেন ছিড়ে না যায়।

গর্ত বড় হয়ে ডো খানিকটা লম্বা হলে প্যাঁচ দিয়ে অনেকটা সংখ্যা ৪ এর মতো করে ট্রেতে রাখুন। এবার নিচের অংশ উপরে তুলে দিয়ে শূন্যের আকৃতি বা গোল করুন। একইভাবে হাত দিয়ে ধরে ঘুরিয়ে আবারো প্যাঁচ দিতে হবে। দুটি ডো একইভাবে পেঁচিয়ে রাখুন।

কিছুক্ষণ ট্রেতে কর্নফ্লাওয়ারের মিশ্রণে রেখে আবারো একইভাবে ডো পেঁচাতে থাকুন। এভাবে মোট ১৫-১৬ বার পেঁচাতে হবে। যখন দেখবেন ডো একদম নরম হয়ে গেছে ও সুতার মতো পেঁচানো অংশগুলো বোঝা যাচ্ছে তখন পেঁচানো বন্ধ করুন।

এরপর একটি পিঁড়ির উপর সাবধানে একটি ডো নিন। তারপর হাতের সাহায্যে হালকা করে চেপে বড় করে দিন। চুলায় তেল গরম করে ঘি মিশিয়ে দিয়ে মাঝারি আঁচে ডো ভেজে নিন।

ভাজার সময় কাঠির সাহায্যে সেমাইগুলো সামান্য আলাদা করে দেবেন। এক পাশ শক্ত হয়ে গেলে সাবধানে উলটে দিন। খেয়াল রাখবেন যেন সেমাই পুড়ে না যায়। এরপর মচমচে হয়ে গেলে সেমাই উঠিয়ে তেল ঝরিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল ঘরে তৈরি মজাদার লাচ্ছা সেমাই।