• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

গরম ভাতের সঙ্গে খান গরুর কলিজা ভুনা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ জুলাই ২০২৪  

গরুর কলিজা যেমন স্বাস্থ্যকর, খেতেও তেমনই মজাদার। বিশেষ করে গরুর কলিজা ভুনা খাওয়ার মজাই আলাদা। আয়রন সমৃদ্ধ এই খাবার শরীরের রক্ত স্বল্পতা দূর করতে সাহায্য করে। আজ ছুটির দিনে চাইলে ঝটপট রাঁধতে পারেন কলিজা ভুনা। রইলো রেসিপি-

উপকরণ

১. গরুর কলিজা ১ কেজি
২. পেঁয়াজ কুচি আধা কাপ
৩. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
৪. আদা বাটা ১ চা চামচ
৫. রসুন বাটা ১ চা চামচ
৬. গরম মসলা পাউডার ১ চা চামচ
৭. এলাচ ৩/৪টি
৮. সয়াবিন তেল আধা কাপ
৯. লবণ স্বাদমতো
১০. হলুদ গুঁড়া ১ চা চামচ
১১. মরিচ গুঁড়া ১ চা চামচ
১২. জিরা গুঁড়া ১ চা চামচ
১৩. ধনিয়া গুঁড়া ১ চা চামচ
১৪. তেজপাতা ২টি
১৫. দারুচিনি ২ টুকরো ও
১৬. কাঁচা মরিচ ৬/৭টি।

পদ্ধতি

প্রথমে গরুর কলিজা কেটে গরম পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। গরম পানি দিয়ে কলিজা কয়েকবার ধুয়ে চালনিতে ছেঁকে রাখতে হবে।

চুলায় প্যান বসিয়ে তাতে তেল দিতে হবে। তেল গরম হলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ হালকা ভাজা হলে এবার বাটা মসলা, গুঁড়া মসলা, লবণ সব দিয়ে অল্প পানি দিয়ে মসলা কষিয়ে নিতে হবে।

এবার এর মধ্যে কলিজা দিয়ে নেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে গেলে ঢাকনা সরিয়ে আবার অল্প পানি দিয়ে আস্ত কাঁচা মরিচ, এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে ঢেকে দিতে হবে।
কলিজা সেদ্ধ হয়ে পানি শুকিয়ে মাখা মাখা হয়ে এলে নামিয়ে ফেলতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে গরুর কলিজা রান্না। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু এই পদ।