• বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ২১ ১৪২৮

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
আব্বার মতো আমরাও ত্যাগ স্বীকার করেছি: প্রধানমন্ত্রী জাতি গঠনে শিক্ষা-ক্রীড়া-সাংস্কৃতিক চর্চা অপরিহার্য শেখ কামালের ৭২তম জন্মদিন আজ দোকানপাট খুলবে ১১ আগস্ট কিছু বেইমান-মুনাফেকের জন্য তার দারিদ্র্যমুক্ত দেশ গঠন সম্ভব হয়নি নিম্ন আয়ের মানুষও আমাদের প্রয়োজন: প্রধানমন্ত্রী মুজিবের দেশে প্রতিটি মানুষ সুন্দর ও উন্নত জীবন পাবে জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী বস্তিবাসীদের আধুনিক ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু হত্যায় ষড়যন্ত্রকারী কারা, ঠিকই আবিষ্কার হবে’ ‘বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে খালেদা জিয়া’ দেশের নাম বদলে দিতে চেয়েছিল পঁচাত্তরের খুনি চক্র: প্রধানমন্ত্রী এক সময় নিজেই রক্তদান করতাম: প্রধানমন্ত্রী হত্যার বিচার করেছি, ষড়যন্ত্রের পেছনে কারা এখনও আবিষ্কার হয়নি শোকের মাস আগস্ট শুরু একনেক বৈঠক শুরু, অনুমোদন হতে পারে ১০ প্রকল্প করোনা টেস্টে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে জয়ের কাছ থেকেই আমি কম্পিউটার শিখেছি : প্রধানমন্ত্রী মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা

ঈদের রেসিপি

বিফ ভেজিটেবল কারি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

কোরবানি ঈদে সবার ঘরেই কমবেশি গরু বা খাসির মাংসের বাহারি সব পদ তৈরি করা হয়ে থাকে। তবে গরু বা খাসির মাংস অনেকেরই বেশি পরিমাণে খাওয়া উচিত নয়।

বিশেষ করে যারা উচ্চ রক্তচাপে কিংবা ডায়াবেটিসে ভুগছেন; তাদের ক্ষেত্রে লাল মাংস খাওয়া ক্ষতিকর। তবে স্বাস্থ্যকরভাবে যদি লাল মাংস রান্না করা যায়, তাহলে মাংস খেয়েও সুস্থ থাকতে পারবেন।

এজন্য বিফ ভেজ রান্না করতে পারে। বিভিন্ন সবজির মিশেলে তৈরি করা হয় এই রেসিপি। যারা ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপে ভুগছেন, চাইলে তারাও খেতে পারবেন বিশেষ এই পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. কাঁচা পেঁপে মাঝারি আকারের (ফুলকপি, গাজর, মটরশুটি, লাউ ব্যবহার করতে পারেন)
২. গরুর মাংস ১ কেজি
৩. পেঁয়াজ বড় বড় করে কাটা ৩ কাপ
৪. ক্যাপ্সিকাম ১টি বড়
৫. আদা বাটা ১ টেবিল-চামচ
৬. রসুন বাটা ১ টেবিল-চামচ
৭. গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ
৮. টমেটো সস ৩ টেবিল-চামচ
৯. তেল পরিমাণমতো
১০. লবণ স্বাদমতো
১১. হলুদ, মরিচ ও জিরার গুঁড়ো ১ চা চামচ করে

পদ্ধতি

প্রথমে গরুর মাংস চওড়া ফালি করে কাটবেন। এরপর পেঁপে ফালি করে কেটে নিন। মাংস সিরকা দিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে। এরপর তেল গরম করে আদা রসুন বাটা দিয়ে নাড়ুন।

হালকা পানি মিশিয়ে হলুদ, মরিচ ও জিরার গুঁড়ো ভালো করে মশলা কষিয়ে নিন। তারপর মশলার মধ্যে মাংস দিতে হবে। এ সময় পরিমাণমতো লবণ মিশিয়ে দিন।

মাংস হালকা সেদ্ধ হলো ফালি করা পেঁপেগুলো দিয়ে দিন। প্রয়োজনে একটু পানি মিশিয়ে দিতে পারেন। মাঝারি আঁচে সেদ্ধ করতে থাকুন মাংস ও পেঁপে।

খেয়াল রাখবেন পেঁপে যেন গলে না যায়। নামানোর ৫ মিনিট আগে পেঁয়াজ টুকরো, ক্যাপসিকাম ও সস দিন। গোলমরিচ দিয়ে নামিয়ে রাখুন। পোলাও ছাড়াও লুচি বা পরটার সঙ্গে খেতে পারবেন বিশেষ এই পদটি।