• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৬ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

ঈদের রেসিপি

খাসির মাংসের নবাবি নিহারি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জুলাই ২০২১  

ঈদে মাংসের সঙ্গে সঙ্গে গরু কিংবা খাসির নিহারিও খাওয়া হয়। ভোজনরসিকদের কাছে প্রিয় একটি নাম এই নেহারি। গরম গরম পরোটা কিংবা রুটির সঙ্গে নেহারি খেতে দারুণ লাগে।

তবে স্বাদ বদলাতে এবারের ঈদে মেন্যুতে রাখতে পারেন খাসির মাংসের নবাবি নিহারি। ভিন্ন স্বাদের এই রেসিপিটি সহজেই সবার মন জয় করে নেবে, সেই সঙ্গে ঈদের আনন্দকে আরো বাড়িয়ে দেবে। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: খাসির পায়া ১ কেজি, পেঁয়াজ কাটা ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা সিকি কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, জিরা বাটা আধা টেবিল চামচ, শুকনো খোলায় টালা জিরা গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, হলুদ ১ চা চামচ, এলাচ ২-৩ টা, দারচিনি ১ ইঞ্চি, লবঙ্গ ৩-৪ টা, ধনেপাতা কুচি সিকি কাপ, গোটা গোলমরিচ ৪-৫ টা, তেজপাতা ২ টা, তেল আধা কাপ, পানি পরিমাণমতো।

প্রণালী: পায়াগুলো ভালো করে পরিষ্কার করে নিন। হাঁড়িতে তেল দিয়ে তাতে তেজপাতা, আস্ত এলাচ, দারচিনি দিন। গন্ধ ছড়ালে তাতে আদা বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এবার তাতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, লবণ দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে তাতে পায়াগুলো ঢেলে দিয়ে দিন। অল্প অল্প করে পানি দিয়ে কষিয়ে নিন ৫ থেকে ৭ মিনিট।

এবার পায়ার দ্বিগুণ পানি দিয়ে ঢেকে রান্না করুন সিদ্ধ না হওয়া পর্যন্ত। পানি কমে গেলে তাতে আরো কিছুটা পানি দিতে পারেন পায়ার ঝোলের জন্য। পায়া সিদ্ধ হলে তাতে ধনেপাতা কুচি দিয়ে ঢেকে দিন। ১ মিনিট পর বোলে ঢেলে টালা জিরা গুঁড়া আর বেরেস্তা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পরোটা, নান বা সাদা রুটির সঙ্গে।