• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৬ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

ঈদের রেসিপি

মাংসের টক-ঝাল-মিষ্টি আচার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ জুলাই ২০২১  

আচার খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। খিচুড়ি কিংবা পোলাও এর সঙ্গে আচার বেশ ভালো মানিয়ে যায়। এছাড়া কেউ কেউ এমনিতেই আচার খেতে ভালোবাসেন। আম, জলপাই, চালতা, বরই, তেঁতুল ইত্যাদি আরো কত কিছু দিয়েই তৈরি করা হয় সুস্বাদু আচার। তবে কখনো কি মাংসের আচার খেয়েছেন?

খুবই সুস্বাদু এই আচার মুহূর্তেই আপনার জিভে জল এনে দেবে। কোরবানি ঈদের পর এখন সবার ঘরেই কমবেশি মাংস আছে। চাইলে এ সময় মাংসের টক-ঝাল-মিষ্টি আচার বানিয়ে রেখে দিতে পারেন বছরজুড়ে। এজন্য ব্যবহার করতে পারেন গরু, খাসি বা মুরগির মাংস। খুব সহজেই তৈরি করে নিতে পারবেন মজাদার এই আচার। চলুন তবে জেনে নেয়া যাক কোনো রকম ঝামেলা ছাড়াই কীভাবে তৈরি করবেন মাংসের টক-ঝাল-মিষ্টি আচার-

উপকরণ: হাড় ছাড়া মাংস ১ কেজি (গরু, খাসি বা মুরগি), আদা বাটা ২৫ গ্রাম, রসুন বাটা ২৫ গ্রাম, সরিষার তেল ১ লিটার, শুকনা মরিচের গুঁড়া ১০০ গ্রাম, লবণ ১ টেবিল চামচ, ভেজে নেওয়া মেথি গুঁড়া ১ চা চামচ, লেবু ১০টি, রসুনের কোয়া থেঁতলে নেয়া ১০টি ও চিনি স্বাদমতো।

প্রণালী: প্রথমে মাংস ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। দেখবেন যেন একটুও পানি না থাকে। এবার এক ইঞ্চি কিউব করে মাংস কেটে নিন। এরপর মাংসে আদা-রসুন বাটা ও লবণ দিয়ে মাখিয়ে একটা চিনা মাটির পাত্রে ঢেকে রাখুন আধা ঘণ্টা। এরপর মাংস ভালো করে ভেজে নিতে হবে। বেশি কড়া করে ভাজবেন না। ভাজা হয়ে গেলে ঠাণ্ডা করে নিতে হবে।

এবার অন্য একটি পাত্রে লেবু থেকে রস চিপে বের করে রাখুন। আচার তৈরি করার অন্তত তিন ঘণ্টা আগে লেবুর রস বের করে রাখবেন। লেবুর রস রোদে রেখে গরম করবেন, যাতে এর মধ্যে অতিরিক্ত পানি চলে যায়। তবে চুলায় বসাবেন না। এবার লেবুর রসের মধ্যে রসুন থেঁতলে দিন। সেইসঙ্গে মেথি, মরিচের গুঁড়া ও চিনি মিশিয়ে নিন। যদি আচার মিষ্টি করতে না চান, তাহলে চিনি এড়িয়ে যাবেন। এরপর দিয়ে দিন ভেজে নেয়া মাংস। তবে মাংসের গা থেকে তেল সবটুকু ছেঁকে তবেই লেবুর রসে দেবেন।

এবার মাংস ভাজা তেলটুকু আচারের মিশিয়ে দিতে পারেন। সব কিছু ভালো করে মিশে গেলে কাচের একটি পাত্রে ঢেলে রাখুন। দেখবেন যে বাড়তি তেল মাংসের উপরে দিয়েছেন সেটা যেন উপরে ভেসে থাকে। মুখবন্ধ কাচের পাত্রে দীর্ঘদিন মাংসের আচার রেখে খেতে পারবেন।