• বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৫ ১৪২৮

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘এমন বাংলাদেশ গড়তে চাই, যেখানে শিশুরা বড় হবে সুন্দর পরিবেশে’ একটা অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশকে গড়তে চাই: প্রধানমন্ত্রী আমাদের ছোট রাসেল সোনা: শেখ হাসিনা শেখ রাসেলের ৫৮তম জন্মদিন করোনাকালে ১৬০০ ভার্চুয়াল সভায় অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী খাদ্য উৎপাদন বাড়াতে গবেষণার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায় ৯৯ শতাংশ মানুষ: প্রধানমন্ত্রী দেশ বিক্রি করে তো ক্ষমতায় আসবো না: প্রধানমন্ত্রী কৃষিতে ভর্তুকি দিতে বাধা দিয়েছিল বিশ্বব্যাংক: প্রধানমন্ত্রী খাদ্যের অপচয় যেনো না হয় : প্রধানমন্ত্রী অপচয় কমিয়ে সুষম পুষ্টিকর খাবারের অভ্যাস গড়ে তুলতে হবে সরকার মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে বিকেলে সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময় বিএসটিআইকে আরো দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে: রাষ্ট্রপতি সারাদেশে বিজিবি মোতায়েন যতই ঝুঁকি আসুক উন্নয়নের ধারা অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতায় ৯১’র ঘূর্ণিঝড়ে লক্ষাধিক মৃত্যু: প্রধানমন্ত্রী ঝুঁকি মোকাবিলায় বিশ্বের আদর্শ বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ইলিশের রেসিপি

ইলিশ মাছের সুস্বাদু কাবাব

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১  

বাজারে এখন ইলিশ মাছ বেশ সহজলভ্য। আর এই কারণে কেউ কেউ তো দীর্ঘদিন ধরে খাওয়ার জন্য সংরক্ষণও করে রাখছেন ইলিশ মাছ। আমরা ইলিশ মাছ দিয়ে বাহারি পদ খেয়ে থাকেন।

যেমন- সরিষা ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ বিরিয়ানিসহ অনেক পদ। তবে কখনো কি ইলিশ মাছের কাবাব খেয়েছেন। না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন এই খাবারটি। এটি খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ইলিশ মাছের সুস্বাদু কাবাব তৈরির রেসিপিটি-

উপকরণ: ইলিশ মাছ ৫০০ গ্রাম, হলুদ গুঁড়া আধা চা চামচ, সিরকা এক টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা তিন টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি এক টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি এক টেবিল চামচ, ফেটানো ডিম একটি, কর্ন ফ্লাওয়ার এক চা চামচ, লেবুর রস এক চা চামচ, লবণ স্বাদ মতো, তেল ভাজার জন্য।
 
প্রণালী: প্রথমে হলুদ গুঁড়া, সিরকা আর লবণ দিয়ে ইলিশ মাছ সিদ্ধ করে কাঁটা ছাড়িয়ে নিন। এবার তাতে পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ কুচি, ধনিয়া পাতা কুচি, লেবুর রস, ফেটানো ডিম আর প্রয়োজন মতো কর্ন ফ্লাওয়ার দিয়ে ভালো করে মেখে আধা ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবার নামিয়ে এনে কাবাবের আকার দিয়ে গরম তেলে ভেজে নিন। বাদামি হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। চাইলে ফেটানো ডিমে ডুবিয়ে তারপর ব্রেড ক্রামে গড়িয়েও ভাজতে পারেন।