• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পূজার রেসিপি

গাজর-ছানার কেক সন্দেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১  

উপকরণ:- তিন ধাপে এই কেক সন্দেশ করে নিতে হবে।

ছানার রোল করতে যা যা লাগবে

ছানা ৩ কাপ(হালকা মথে নিতে হবে যেন দানা দানা না থাকে।

কন্ডেসড মিল্ক ১কাপ

এলাচ গুড়াঁ ১/২ চা চামচ

ঘি ৩টেবিল চামচ

গুড়াঁ দুধ ২ টেবিল চামচ

প্রণালীঃ

১:প্রথমে ছানার রোল টা করে ফ্রিজে জমিয়ে নিতে হবে।
২:প্যানে ছানা,ঘি, কন্ডেসড মিল্ক ও এলাচ গুড়াঁ দিয়ে মিডিয়াম আচেঁ নেড়ে নেড়ে ভাজতে হবে।
৩:যখন ছানা রান্না হয়ে প্যানের গা ছেড়ে আসবে, তখন গুড়াঁ দুধ দিয়ে ৩-৪মিনিট নেড়ে নামিয়ে নিন।
৪:এবার একটি চারকোনা ডিসে প্লাস্টিক পেপার বিছিয়ে তাতে ছানা ঢেলে নিন এবং একটু ঠান্ডা হলে রোল শেইপ করে নিন হাতের সাহায্যে।এবার প্লাস্টিক টা দিয়ে প্যাচিয়ে নিন রোল।দু পাশে ভাল করে মুডা দিন যেন টাইট হয়ে থাকে।এবার ফ্রিজে রেখে দিন এক ঘন্টার জন্য। এবার গাজরের লেয়ার তৈরি করে নিতে হবে।

গাজরের লেয়ারের জন্য যা যা লাগবে:-

গাজর কুচি ৪কাপ (গ্রেট করা)

মাওয়া ১কাপ

কন্ডেসড মিল্ক ১/২কাপ

এলাচ গুড়াঁ ১/২চা চামচ

দুধ ১কাপ(লিকুইড)

ঘি ৪টেবিল চামচ

যেভাবে করতে হবে:-

১.প্যানে গাজর,ঘি দিয়ে ভেজে নিন ২মিনিট।তারপর দুধ দিয়ে গাজর সিদ্ধ করে নিন।দুধ শুকিয়ে আসলে কন্ডেসড মিল্ক, মাওয়া, এলাচ গুড়াঁ দিয়ে নেড়ে বেড়ে ভাজতে হবে।পানি শুকিয়ে প্যানের গা ছেড়ে আসলে নামিয়ে নিন।

২. এবার চারকোণা একটি ডিসে প্লাস্টিক পেপার বিছিয়ে নিন এবং তাতে গাজরের হালুয়া ঢেলে সমান ভাবে রুটির মত স্প্রেড করে নিন।এই লেয়ার দিয়ে ছানার রোল প্যাচিয়ে নিতে হবে।

এখন, ছানার রোল ফ্রিজ থেকে বের করে গাজরের লেয়ারের এক পাশে রেখে রোল করে নিন। এই সময় প্লাস্টিক পেপার দিয়ে রোল করে নিন যেন হাতে না লাগে।এতে শেইপ ও সুন্দর হবে।এবার দু পাশ ভাল করে টাইট দিয়ে মুডে নিন।এবার ফ্রিজে রেখে দিন দু ঘন্টার জন্য।শক্ত হলে বের করে স্লাইস করে নিন পছন্দ মত। ব্যাস হয়ে গেল দারুন মজার গাজর-ছানার কেক সন্দেশ।