• বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
আইন করলে হবে না, মানসিকতাও বদলাতে হবে: প্রধানমন্ত্রী নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান প্রধানমন্ত্রীর তরুণ প্রজন্মকে প্রস্তুত করার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন আধুনিক নারী রোকেয়া শুধু নারী শিক্ষার অগ্রদূত না, বহুমুখী প্রতিভার অধিকারী খালেদা জিয়াকে যথেষ্ট উদারতা দেখিয়েছি: প্রধানমন্ত্রী ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা নেপাল ও ভুটানে জলবিদ্যুৎ উৎপাদন করে উপকৃত হবে ঢাকা-দিল্লী মালিক ও শ্রমিকের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী শ্রমজীবী মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিলেন প্রধানমন্ত্রী করোনার প্রভাব মোকাবিলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার- প্রধানমন্ত্রীর মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরো দৃঢ় করার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত

স্ন্যাকস রেসেপি

ক্যারামেল কফি পুডিং

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২১  

যা যা লাগবে

দুধ আধা লিটার, ডিম ৪টি, ইনস্ট্যান্ট কফি পাউডার ১ টেবিল চামচ, চিনি ১ কাপ, এলাচ গুঁড়া ১ চিমটি, ভ্যানিলা এসেন্স ২ ফোঁটা।

দুধ ও ডিমের মিশ্রণ তৈরি

পুডিং তৈরির জন্য দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিতে হবে। এরপর চুলা থেকে নামিয়ে অনবরত নেড়ে ঠাণ্ডা করতে হবে, সর জমতে দেওয়া যাবে না। এরপর একটি পাত্রে ডিম নিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। ডিমে চিনি মিশিয়ে আরো কিছুক্ষণ ফেটিয়ে নিতে হবে। এর সঙ্গে ঠাণ্ডা করে রাখা দুধ মিশিয়ে দিতে হবে। এরপর এলাচ গুঁড়া, ভ্যানিলা এসেন্স এবং কফি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

ক্যারামেল তৈরি

ক্যারামেল তৈরির জন্য পুডিং তৈরির বাটিতে আধা কাপ চিনি এবং ৫ টেবিল চামচ পানি দিয়ে হালকা আঁচে চুলায় জ্বাল দিতে হবে। সিরাটা গুঁড়ের মতো রং ধারণ করলে নামিয়ে নিন। এবার ঠাণ্ডা করে নিন। সিরা যেন বাটির চারপাশে সমানভাবে ছড়িয়ে থাকে। 

পুডিং তৈরি

ছাঁকনি দিয়ে দুধ ও ডিমের মিশ্রণটি ছেঁকে ক্যারামেল বাটিতে ঢেলে ঢাকনা দিয়ে ঢেকে দিন। একটা বড় পাতিল বা সসপ্যানের ঠিক মাঝে একটি স্ট্যান্ড বসিয়ে দিন। এবার পাত্রটির ১/৪ অংশ পানি দিয়ে পূর্ণ করুন। তার ভেতরে স্ট্যান্ডের ওপর বাটি বসিয়ে দিন। পুডিং এর বাটিতে যেন পানি না ঢোকে সেদিকে খেয়াল রাখবেন। যে পাত্রে জ্বাল করবেন তার ঢাকনার ওপর ভারী কিছু চাপিয়ে দিতে পারলে ভালো। এভাবে চল্লিশ থেকে পয়তাল্লিশ মিনিট জ্বাল দিন। এরপর ঢাকনা তুলে কাঠি বা টুথডিকের সাহায্যে পরীক্ষা করুন পুডিং হয়েছে কি না। যদি কাঠি পরিষ্কার আসে তবে পুডিং হয়ে গেছে। না হলে আরো কিছুক্ষণ জ্বাল দিয়ে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে একটি প্লেটের উপর পুডিং এর বাটিটি সাবধানে উপুর করে ঢালুন। বাটি সাবধানে তুলে নিন। এরপর কেটে পরিবেশন করুন সুস্বাদু কফি পুডিং।