• বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
আইন করলে হবে না, মানসিকতাও বদলাতে হবে: প্রধানমন্ত্রী নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান প্রধানমন্ত্রীর তরুণ প্রজন্মকে প্রস্তুত করার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন আধুনিক নারী রোকেয়া শুধু নারী শিক্ষার অগ্রদূত না, বহুমুখী প্রতিভার অধিকারী খালেদা জিয়াকে যথেষ্ট উদারতা দেখিয়েছি: প্রধানমন্ত্রী ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা নেপাল ও ভুটানে জলবিদ্যুৎ উৎপাদন করে উপকৃত হবে ঢাকা-দিল্লী মালিক ও শ্রমিকের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী শ্রমজীবী মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিলেন প্রধানমন্ত্রী করোনার প্রভাব মোকাবিলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার- প্রধানমন্ত্রীর মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরো দৃঢ় করার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত

ঘরে ঘরে নবান্নের উৎসব

ভাপা পিঠা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২১  

শীত দোরগোড়ায় কড়া নাড়ছে। রাজধানীতে শীত শীত অনুভূতি তেমন টের পাওয়া না গেলেও দেশের বিভিন্ন এলাকায় এরই মধ্যে ঠান্ডা পড়ছে। আর শীত মানেই পিঠা-পুলি খাওয়ার ধুম পড়া। শীতের পিঠার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ভাপা পিঠা। স্বাদে অনন্য ও জনপ্রিয় এক পিঠা এটি। সাধারণত পিঠার দোকান থেকেই বেশিরভাগ মানুষ ভাপা পিঠা কিনে খান।

তবে চাইলে ঘরেও খুব সহজে মাত্র ৩ উপকরণ দিয়ে তৈরি করতে পারেন মজাদার ভাপা পিঠা। চলুন তবে জেনে নেওয়া যাক চটজলদি কীভাবে তৈরি করবেন এই পিঠা-

উপকরণ

১. চালের গুঁড়া এক কাপ
২. খেজুরের গুড় পরিমাণমতো ও
৩. নারকেল পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে চালের গুঁড়া নিন। এর সঙ্গে সামান্য লবণ মেশাতে ভুল করবেন না। চাইলে স্বাদ বাড়াতে সামান্য তিলও মেশাতে পারেন।

এবার চালের গুঁড়ায় সামান্য পানি ছিটিয়ে ঝুরঝুরা করে মাখিয়ে নিন। এবার চুলায় পিঠা বানানোর পাত্রটি গরম করে নিন।

তারপর ভাপা পিঠার ছাঁচে প্রথমে চালের গুঁড়া নিয়ে তার উপরে দিয়ে দিন খেজুরের গুড়। তার উপরে চাইলে ২-৩টি কিসমিস ও নারকেল কোরা দিন।

তারপর চালের গুঁড়া দিয়ে গুড় ঢেকে উপরে সামান্য নারকেল ছড়িয়ে দিন। এবার একটি পাতলা ভেজা কাপড়ে পিঠার ছাঁচ মুড়িয়ে ভাপে বসিয়ে দিন।

কিছুক্ষণ পর ঢাকনা সরিয়ে কাপড় ধরে তুলে নিন পিঠা। ব্যস তৈরি হয়ে গেলো মজাদার ভাপা পিঠা। একে একে সবগুলো তৈরি করে পরিবেশন করুন।