• মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২০ ১৪২৯

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
কাউকে যেন কষ্ট না পেতে হয়: প্রধানমন্ত্রী ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করুন: পিজিআরকে রাষ্ট্রপতি জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, মোনাজাত পদ্মা সেতুতে সন্তানদের নিয়ে প্রধানমন্ত্রীর সেলফি ‘পদ্মা সেতু ও রপ্তানি আয় জাতির সক্ষমতা প্রমাণ করছে’ টোল দিয়ে পদ্মা সেতুতে উঠলেন প্রধানমন্ত্রী, গাড়ি থামিয়ে উপভোগ করলেন সৌন্দর্য পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব জনগণের: প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতায় দেশকে এগিয়ে নিতে পেরেছি পারিবারিক আদালত আইনের খসড়া অনুমোদন ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলছে না ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি ভোলেনি সরকার: প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ

বৃষ্টি দিনের খাবার

কাঁচা কাঁঠালের তরকারি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ জুন ২০২২  

কাঁঠাল খেতে কম-বেশি আমরা সবাই পছন্দ করি। কাঁঠাল পুষ্টিগুণে পরিপূর্ণ। বাজারে এখন পাকা কাঁঠালের সঙ্গে সঙ্গে পাওয়া যাচ্ছে কাঁচা কাঁঠালও। অনেকে জানেনই না যে, শুধু পাকাই নয় কাঁচা কাঠালও খাওয়া যায়। কাঁচা কাঁঠালের তৈরি পদ খেতেও দারুণ সুস্বাদু।

শুধু তাই নয়, গরম ভাতের সঙ্গে কাঁচা কাঁঠালের তরকারি যেন মাছ-মাংসের চেয়েও বেশি স্বাদের। তবে বাধ সাধে রান্না, রেসিপি ভালো না হলে খেতেও স্বাদ হবে না। তাই কাঁচা কাঁঠাল রান্নার রেসিপি জানা থাকা প্রয়োজন। চলুন তাহলে কাঁচা কাঁঠাল রান্নার সঠিক ও সহজ রেসিপিটি জেনে নেয়া যাক-

উপকরণ: কাঁচা কাঁঠাল ১টি, চিংড়ি আধা কাপ, লবণ পরিমাণমতো, হলুদ গুঁড়া স্বাদমতো, সরিষার তেল পরিমাণমতো, দারুচিনি পরিমাণমতো, লবঙ্গ ৪টি, এলাচ ৪টি, তেজপাতা ১টি, পেঁয়াজ বাটা ১ চা চামচ, টমেটো বাটা ১ চা চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, মরিচ বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়া পরিমাণমতো।

প্রণালী: মাঝারি সাইজের একটি কাঁচা কাঁঠাল কেটে নিন। এরপর ধুয়ে লবণ-হলুদ দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এরপর একটি কড়াইতে সরিষার তেল নিয়ে তাতে দারুচিনি, লবঙ্গ, এলাচ ও তেজপাতা ফোড়ন দিন। এবার তাতে একে একে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়ো ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মশলা কষানো হলে তাতে চিংড়ি ও আগে থেকে সিদ্ধ করে রাখা কাঁচা কাঁঠালের টুকরাগুলো দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে মিনিট পনেরোর মতো ঢেকে রাখুন। চুলার আঁচ খুব বেশি রাখবেন না। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দেবেন। নামানোর আগে গরম মশলার গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন।