• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

বৃষ্টি দিনের খাবার

মুগ ফিঙ্গার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

বৃষ্টিস্নাত সন্ধ‍্যার নাশতায় অনেকেই মুখরোচক খাবার খেতে চান। আপনি চাইলে বাইরে না গিয়ে ঘরেই বানাতে পারেন দারুণ সব খাবার। বাসায় সহজে মুগ ফিঙ্গার তৈরি করতে পারেন আপনিও। আসুন আজ জেনে নেই বাসায় মুগ ফিঙ্গার তৈরির পদ্ধতি।

চলুন দেখে নেই কী কী উপকরণ দরকার—

উপকরণ

১. পরিমাণ মতো তেল
২. আধা চা চামচ কালোজিরা
৩. এক কাপ মুগ ডাল
৪. পরিমাণ মতো লবণ
৫. চার টেবিল চামচ ময়দা
৬. পরিমাণ মতো পানি
৭. দুই টেবিল চামচ কোড়ানো নারকেল
৮. আধা চা চামচ কাঁচামরিচ বাটা
৯. এক টেবিল চামচ পেঁয়াজকুচি
১০. এক টেবিল চামচ ধনেপাতা
১১. এক চা চামচ কিসমিস
১২. এক চা চামচ বাদাম বাটা
১৩. আধা চা চামচ গরম মসলার গুঁড়ো
১৪. পরিমাণ মতো সেমাই

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। তেল গরম হয়ে এলে কালোজিরা, মুগডাল ও লবণ দিয়ে ভেজে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর একটি বাটিতে ময়দা ও পানি দিয়ে গোলা তৈরি করুন। আবারও ফ্রাইপ্যানে তেল দিন।

একটি বাটিতে কোড়ানো নারকেল, কাঁচামরিচ বাটা, পেঁয়াজকুচি, ধনেপাতা, কিসমিস, বাদাম বাটা ও গরম মসলার গুঁড়ো দিয়ে ভালো করে মেখে পুর বানিয়ে নিন। এখন ডালের মধ্যে পুর ভরে গোলার মধ্যে চুবিয়ে সেমাই মিশিয়ে তেলে ভেজে নিন। ভাজা হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন মজাদার মুগ ফিঙ্গার।