• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

ঈদের বিশেষ রেসিপি

‘বিফ সাসলিক’

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

কোরবানির ঈদ মানেই গরুর মাংসের নানান পদ। আর এর জন্য আগে থেকেই চলে পরিকল্পনা। ঈদের দিন থেকে শুরু করে কোনদিন গরুর মাংসের কোন পদ খাবেন তার তালিকা তৈরি করা হয় আগে থেকেই। গরুর মাংসের বিভিন্ন পদের মধ্যে অন্যতম একটি সুস্বাদু পদ হলো বিফ সাসলিক।

যারা একটু ব্যতিক্রমী স্বাদ পছন্দ করেন, তারা বাড়িতে তৈরি করতে পারেন এই খাবার। ঈদে অতিথি আপ্যায়নে রাখতে পারেন বিফ সাসলিক। একটু সময় নিয়ে তৈরি করলে এটি খেতে অত্যন্ত সুস্বাদু হয়। চলুন জেনে নেয়া যাক বিফ সাসলিক তৈরির রেসিপি-

উপকরণ: হাড় ছাড়া গরুর পেছনের রানের মাংস ১ কেজি, লবণ ২ থেকে আড়াই চা চামচ, চিনি ২ চা চামচ, সরিষা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, রসুন বাটা দেড় চা চামচ, মরিচের গুঁড়া দেড় চা চামচ, দই আধা কাপ, অয়েস্টার সস আড়াই টেবিল চামচ, সরিষার তেল আধা কাপ, টমেটো বাটা আধা কাপ, পেঁপে বাটা ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া দেড় চা চামচ, জায়ফল গুঁড়া সিকি চামচ, জয়ত্রী গুঁড়া আধা চা চামচ, লবঙ্গ গুঁড়া সিকি চা চামচ, টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম- পরিমাণমতো, লম্বা বা মাঝারি কাঠি পরিমাণ অনুযায়ী (২৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন)।

বিফ সাসলিক।

প্রণালী: মাংস ছোট ছোট টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে পাটায় হালকা ছেঁচে নিন। একটি বাটিতে আধা কাপ তেলের সঙ্গে টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম ছাড়া বাকি সব উপকরণ একত্রে মিশিয়ে মাংসের সঙ্গে মাখিয়ে ১২ ঘণ্টা মেরিনেট করে রাখুন। দুই ঘণ্টা বাইরে মেরিনেটের পর ১০ ঘণ্টা ফ্রিজে রাখুন। 

ক্যাপসিকাম ও টমেটো ধুয়ে বিচি ফেলে চৌকো করে কেটে নিন। পেঁয়াজ ছিলে ধুয়ে লম্বায় চার ভাগ করুন। এবারে একেকটি করে কাঠি নিয়ে প্রথমে মাংসের একটি টুকরো, তারপর টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম গেঁথে এভাবে পরপর আরো একবার গেঁথে শেষে আরো একটি মাংসের টুকরো গাঁথুন। 

ননস্টিক ফ্রাইপ্যানে ১ টেবিল চামচ করে সরষের তেল দিয়ে চারটি করে কাঠি একবারে দিয়ে মৃদু আঁচে রাখুন। ঢেকে দেবেন। মাঝেমধ্যে ঢাকনা খুলে কাঠি ঘুরিয়ে দেবেন। মাংস টমেটো, পেঁয়াজ ও ক্যাপসিকাম থেকে পানি ছাড়বে। সিদ্ধ হয়ে পানি টেনে হালকা লাল হলে নামিয়ে একটি ট্রেতে রাখুন। সব কটি ভাজা হয়ে গেলে আগুনে ঝলসে নিন। এতে স্বাদ আরো বাড়বে।