• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বৃষ্টির দিনে রসুই ঘর

কাঁচা কাঁঠাল দিয়ে গরুর মাংস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ আগস্ট ২০২২  

কাঁঠাল আমাদের জাতীয় ফল। এর পুষ্টিগুণ অনেক। কাঁঠাল কাঁচা ও পাকা দুই ভাবেই খাওয়া যায়। পাকা কাঁঠাল রসালো ও মিষ্টিস্বাদ যুক্ত হয়ে থাকে। কাঁচা কাঁঠাল সাধারণত সবজি হিসেবে খাওয়া হয়। কাঁচা কাঁঠালের সেদ্ধসহ নানা রকম তরকারি রান্না করা যায়। তবে প্রচলিত একটি খাবার হলো গরুর মাংসে কাঁচা কাঁঠাল। বাংলাদেশে খাবারটি বেশ জনপ্রিয়।

আজ আমরা কাঁচা কাঁঠাল দিয়ে গরুর মাংস রান্না করার রেসিপি সম্পর্কে জানবো-

উপকরণ
১. গরুর মাংস
২. মাঝারি সাইজের কাঁচা কাঁঠাল
৩. এক কাপ পেঁয়াজ কুচি
৪. ২ চামচ আদা ও রসুন বাটা
৫. পরিমাণমতো কাঁচা মরিচ
৬. গরম মসলা
৭. ১ চামচ হলুদের গুঁড়া
৮. ২ চামচ মরিচের গুঁড়া
৯. আধা চা-চামচ জিরার গুঁড়া
১০. আধা চা-চামচ ধনিয়ার গুঁড়া
১১. আধা চা-চামচ গরম মসলার গুঁড়া
১২. স্বাদমতো লবণ
১৩. পরিমাণমতো তেল।

যেভাবে রাঁধবেন
প্রথমে কাঁঠালের কোয়াগুলো ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে। কাঠালের বিচি কোয়া থেকে আলাদা করে খোসা ছাড়াতে হবে। বিচিগুলোও ছোট টুকরো করে কেটে নিতে হবে। তবে চাইলে কাঁঠালের বিচির পরিমাণ আপনারা পছন্দমতো দিতে পারেন। এরপর তা ভালোভাবে ধুয়ে গরম পানিতে অল্প আঁচে ৩-৪ মিনিট ভাপ দিয়ে নিতে হবে।

এরপর গরুর মাংস ছোট ছোট টুকরা করে নিতে হবে। একটা কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে হালকা আঁচে ভাজতে হবে। এরপর গরম মসলা, তেজপাতা, আদা-রসুন বাটা, জিরা বাটা, স্বাদমতো লবণ, পরিমাণমতো হলুদ গুঁড়া, ধনিয়ার গুঁড়া, মরিচের গুঁড়া দিয়ে ২-৩ মিনিট কষে নিতে হবে। এরপর ছোট ছোট টুকরা করা আগে থেকেই ধুয়ে রাখা মাংসগুলো কড়াইয়ে দিয়ে মিশিয়ে নিতে হবে। এরপর ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। এভাবে মাংসগুলো ভালোভাবে ১০-১৫ মিনিট কষিয়ে নিতে হবে।

মাংসগুলো ভালোভাবে সেদ্ধ হলে ভাপ দিয়ে কেটে রাখা কাঁঠালের টুকরাগুলো দিয়ে আবার ঢেকে দিতে হবে। এরপর ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। এরপর ৫-৭ মিনিট এভাবে অল্প আঁচে রাখতে হবে। খেয়াল রাখতে হবে কড়াইয়ের নিচে যেন লেগে না যায়। এরপর হয়ে এলে জিরা ভেজে গুঁড়া করে দিতে হবে। এরপর চুলা থেকে নামিয়ে পরিবেশন করতে হবে।