• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের প্রতি সহযোগিতার আহ্বান বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময় তিয়েনআনমেন স্কয়ারে চীনা বিপ্লবীদের প্রতি শেখ হাসিনার শ্রদ্ধা চীন-বাংলাদেশ হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব: প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেইজিং পৌঁছেছেন, শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক আজ দ্বিপক্ষীয় সফরে চীনের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন আজ সর্বজনীন পেনশনে যুক্ত হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান শেখ হাসিনার পড়াশোনা নষ্ট করে কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই পিজিআরকে ‘চেইন অব কমান্ডে’র প্রতি আস্থাশীল থেকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির টেকসই উন্নয়ন ত্বরান্বিতে কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে সরকারের কৃষিবান্ধব নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী

রুই মাছের কারি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২  

কথায় আছে, মাছে-ভাতে বাঙালি। প্রায় প্রতিদিনই কোনো না কোনো বেলায় মাছ খান কমবেমি সবাই। একেকজনের পছন্দ ভিন্ন ভিন্ন সব মাছ। তবে কমবেশি সবাই কিন্তু রুই মাছ খেতে পছন্দ করেন।

মচমচে ভাজা রুই মাছ থেকে শুরু করে এর বাহারি পদ সবারই পছন্দের। তেমনই রুই মাছের কারি বেশ জনপ্রিয় এক পদ। এই রেসিপিতে পাঁচফোরন ব্যবহারের কারণে পদের স্বাদ আরও বেড়ে যায়। গরম ভাতের সঙ্গে দারুন মানিয়ে যায় রুই মাছে কারি। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. রুই মাছ আধা কেজি
২. পাঁচফোড়ন ১ চা চামচ
৩. ধনেপাতা কুচি ১/৪ কাপ
৪. কালো গোল মরিচ সামান্য
৫. আদা আধা ইঞ্চি
৬. হলুদ আধা চা চামচ
৭. লবণ স্বাদমতো
৮. সরিষার তেল পরিমাণমতো
৯. টমেটো ২টি
১০. সরিষা ১ চা চামচ
১১. জিরা আধা চা চামচ
১২. লাল মরিচের গুঁড়া ১ চা চামচ ও
১৩. রসুন বাটা ৩ চা চামচ

পদ্ধতি

প্রথমে মাছ মেরিনেট করতে হলুদ, রসুন বাটা ও স্বাদ অনুযায়ী লবণ মিশিয়ে রাখুন। ঠান্ডা জায়গায় আধা ঘণ্টা রেখে দিন মাছ।

এবার মাছের মসলা তৈরি করতে একটি ব্লেন্ডারে সরিষা, কালো গোল মরিচ, জিরা, আদার টুকরো ও ১ চা চামচ রসুনের পেস্ট যোগ করুন। মসলাগুলো একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণের সঙ্গে মরিচের গুঁড়া ও পাঁচফোড়ন মিশিয়ে নিন।

একটি প্যানে সরিষার তেল গরম করে ম্যারিনেট করা মাছগুলোকে হালকা করে ভেজে নিন। একই তেলে মসলার মিশ্রণ দিয়ে ২ মিনিট ভাজুন।

এবার ২টি টমেটো ব্লেন্ড করে এর পেস্ট যোগ করুন ও ভালভাবে মেশান। টমেটোসহ সব মসলা ভালো করে কষিয়ে নিন। মসলার উপর তেল ভাসলে ২ কাপ পানি দিয়ে ফুটিয়ে নিন। ৪-৫ মিনিট রাখলেই ঝোল গাঢ় হয়ে যাবে।

এবার এতে ভাজা মাছ দিন সঙ্গে ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে হবে এ পর্যায়ে। স্বাদ অনুযায়ী লবণ মেশান। আরও ৪-৫ মিনিট রান্না করলেই তৈরি হয়ে যাবে জিভে জল আনা রুই কারি।