• শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

বর্ষায় পাতে পড়ুক মুচমুচে মাছের ডিমের বড়া

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২  

বাঙালির খাদ্যতালিকায় বরাবরই মাছের স্থান সবার উপরে। কথাতেই রয়েছে, 'মাছে ভাতে বাঙালি'। মাছ ছাড়া ভাত, বাঙালি একদম ভাবতেই পারে না। এক থালা গরম ভাতের সঙ্গে মাছের কোনও না কোনও পদ চাই-ই-চাই। তবে শুধুই কি আর মাছ! মাছের ডিম দিয়েও দারুণ সব পদ রান্না করা যায়। আর বর্ষায় তো বেশিরভাগ মাছই তো ডিমওয়ালা। বাঙালি রান্নায় বহু পদই রয়েছে, যা মাছের ডিম দিয়ে রাঁধা যায়। আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি মাছের ডিমের বড়া তৈরির রেসিপি।

উপকরণ

২০০ গ্রাম মাছের ডিম

একটা পেঁয়াজ কুচি

এক টেবিল চামচ বেসন

ধনে পাতা কুচি পরিমাণমতো

কয়েকটা কাঁচা মরিচ কুচি

১/৪ চা চামচ বেকিং সোডা

হাফ চা চামচ হলুদ গুঁড়ো

স্বাদমতো লবণ

ভাজার জন্য তেল

তৈরির পদ্ধতি

১) প্রথমে মাছের ডিমগুলো ভাল করে ধুয়ে নিন। এতে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, হলুদ গুঁড়ো, বেসন দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন। তারপর বেকিং সোডা, লবণ, ধনে পাতা কুচি দিয়ে আবার মেশান।

২) কড়াইতে পরিমাণমতো তেল গরম করুন। ব্যাটারে এই গরম তেল একটু দিয়ে মিশিয়ে নিন ভাল করে।

৩) এবার ব্যাটার থেকে অল্প অল্প করে নিয়ে গরম তেলে ছাড়তে থাকুন। ভাল করে ভেজে নিন বড়াগুলো।

৪) সবকটা বড়া ভাজা হয়ে গেলে প্লেটে সাজিয়ে নিন। সস ও কাসুন্দি সহযোগে পরিবেশন করুন মাছের ডিমের বড়া। গরম ভাতের সাথে খেতেও কিন্তু মন্দ লাগে না এই বড়া।