• শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

দুপুরে পাতে রাখুন বেগুনের মালাইকারি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

মালাইকারির নাম শুনলে জিভে জল চলে আসে অনেকেরই। চিংড়ি মাছের মালাইকারি, ইলিশ মাছের মালাইকারি কিংবা ডিমের মালাইকারি অনেক তো খেয়েছেন। তবে কখনো কী বেগুনের মালাইকারি খেয়েছেন? 

না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন বেগুনের মালাইকারি। বেগুন দিয়ে কিন্তু খুব সহজেই তৈরি করা যায় এই পদ। খেতেও খুবই সুস্বাদু। রান্না করাও সহজ। এটি খাওয়া যাবে পোলাও, খিচুড়ি ইত্যাদির সঙ্গে। চলুন তবে জেনে নেয়া যাক বেগুনের মালাইকারি তৈরির রেসিপিটি-  

উপকরণ: বেগুন (মাঝখানে চিড়ে নেয়া) চারটি, হলুদ আধা চা চামচ, লবণ এক চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধ চা চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, টক দই আধা কাপ, পোস্ত দানা বাটা দুই টেবিল চামচ, নারিকেলের দুধ এক কাপ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি, তেল আধা কাপ, ধনিয়া পাতা কুচি আধা কাপ, তেঁতুলের ঘন রস ১/৪ কাপ।

প্রণালী: বেগুনগুলোতে হলুদ ও লবণ মেখে তেলে হালকা ভেজে তুলে নিন। এবার সেই তেলে কাঁচা মরিচ ও ধনিয়া পাতা কুচি ছাড়া সব উপকরণ দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হলে ভাজা বেগুন দিয়ে ঢেকে দিন। ৫-৭ মিনিট পরে কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন। পরিবেশনের সময় তেঁতুলের রস ও ধনিয়া পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।