• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২  

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রেসিপি এক মজাদার খাবার। বিশেষ করে গরম ভাত, পোলাও, রুটি কিংবা পরোটার সঙ্গে মাংস আর ডালের এই পদটি খেতে বেশ দারুণ লাগে। কিন্ত অনেকেই এই পদটি রান্না করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন। বুট সিদ্ধ হতে হতে মুরগি হয়তো বেশি সিদ্ধ হয়ে যায়! অথবা মশলার ব্যবহারে ভুল। তবে আজ চলুন জেনে নেয়া যাক যেভাবে বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না করবেন- 

উপকরণ: মুরগির মাংস ছয় পিস, বুটের ডাল এক কাপ, পেঁয়াজ পাতলা চাকা করে কাটা এক কাপ, কাঁচা মরিচ ফালি চারটি, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, ধনিয়া গুঁড়া দুই চা চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, হলুদ দুই চা চামচ, লবণ স্বাদ মতো, সয়াবিন তেল এক কাপ, আস্তো জিরা হাফ চা চামচ, তেজপাতা একটি, দারুচিনি দুই ফালি, থেতলানো সাদা এলাচ চারটি।

প্রণালী: একটি পাতিলে বুটের ডাল ভালোভাবে ধুয়ে তার মধ্যে ৩ ভাগের ১ ভাগ পেঁয়াজ, কাঁচা মরিচ, এক চা চামচ করে আদা ও রসুন বাটা, ধনিয়া ও জিরা গুঁড়া, হলুদ ও মরিচ গুঁড়া, লবণ ও তেল আর আন্দাজমতো পানি দিয়ে চুলায় মাঝারি আঁচে ৫ মিনিট রান্না করুন। এবার আঁচ কমিয়ে ২০ মিনিট রান্না করুন।

মুরগি ছোট টুকরা করে কেটে নিয়ে ধুয়ে নিন। প্যানে তেল দিন। তেল গরম হলে হাফ পেঁয়াজ দিন। পেঁয়াজ বাদামি হলে বাকি সব মশলা একে একে দিয়ে আঁচ কমিয়ে মশলা গুলো ভেজে নিন। এবার মুরগির টুকরাগুলো দিন। আঁচ একটু বাড়িয়ে দিয়ে মাংস গুলো ভেজে নিন। আন্দাজ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে আঁচ কমে দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে বুটের ডালের মধ্যে মাংসগুলো ঢেলে দিন। ৫ মিনিট রান্না করে নামিয়ে রাখুন ।

অন্য একটি পাতিলে বাকি তেল দিন, তেল গরম হলে বাকি পেঁয়াজ দিন । পেঁয়াজ বাদামি হলে আস্তো জিরা দিন। জিরা ফুটলে ডালগুলো ঢেলে দিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।