• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মুলা দিয়ে যেভাবে তৈরি করবেন সুস্বাদু আচার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২২  

বাজারে এখন মুলা বেশ সহজলভ্য। এটি অত্যন্ত স্বাস্থ্যকর একটি সবজি। মুলা সালাদের সঙ্গে যেমন কাঁচা খাওয়া যায়, আবার এটি দিয়ে বিভিন্ন পদও তৈরি করা যায়। মুলার সব পদই খেতে বেশ সুস্বাদু।

যদিও মুলা দেখলে কেউ কেউ নাক সিটকান, তবে অনেকেই আছেন যারা মুলার সব পদই চেটেপুটে খান। যারা মুলা খেতে পছন্দ করেন না, তারাও মুলার আচার খেলে মুগ্ধ হয়ে যাবেন। এটি এতোটাই সুস্বাদু যে একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। খুব কম সময়ে অল্প উপকরণেই তৈরি করা যায় এই মুলার আচার। রইলো রেসিপি-

উপকরণ

১. মুলা দেড় কেজি
২. চিনি ১ কাপ
৩. রসুন ছেঁচা ২ টেবিল চামচ
৪. তেঁতুল ১ টেবিল চামচ
৫. পাঁচফোঁড়ন গুঁড়া ১ টেবিল চামচ
৬. হলুদ গুঁড়া আধা চা চামচ
৭. লাল মরিচের গুঁড়া ১ টেবিল চামচ
৮. সরিষার তেল বড় ১ কাপ
৯. সিরকা ২ টেবিল চামচ ও
১০. শুকনো লাল মরিচ (আস্ত) ৫/৬টি

পদ্ধতি

মুলা স্লাইসারে কেটে ভাঁপ দিয়ে নিতে হবে। হাত দিয়ে চেপে মূলার পানি ফেলে দিন। এবার চুলায় প্যান বসিয়ে তাতে তেল সিরকা দিতে হবে।

তেল ফুটে উঠতেই মুলা, রসুন, তেঁতুল, চিনি, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে দিতে হবে। ৫/৭ মিনিটের মতো জ্বাল দিলেই আচার ঘন হয়ে যাবে।

এবার আচারের মধ্যে পাঁচফোড়নের গুঁড়া ও আস্ত শুকনো মরিচ দিয়ে ২/৩মিনিট নেড়ে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে সুস্বাদু মুলার আচার।