• রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘রিজার্ভ নিয়ে সমস্যা নেই, সব ব্যাংকে টাকা আছে’ ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ রক্ত ও হত্যা ছাড়া বিএনপি কিছু দিতে পারেনি : প্রধানমন্ত্রী বিমানবাহিনী এখন অনেক বেশি শক্তিশালী, আধুনিক ও চৌকস: প্রধানমন্ত্রী বাংলাদেশের অর্থনীতি এখনও গতিশীল, নিরাপদ: প্রধানমন্ত্রী যশোরে বিমান বাহিনীর কুচকাওয়াজে প্রধানমন্ত্রী আমাদের ছেলে-মেয়েরা একদিন বিশ্বকাপ খেলবে: প্রধানমন্ত্রী

চিংড়ি মাছ দিয়ে কচুর মুখি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

বাজারে এখন কচুর মুখি পাওয়া যায়। অনেকেই এই সবজিটি খেতে পছন্দ করেন। অন্যদিকে চিংড়ি মাছ খেতে কেনা পছন্দ করেন! কচুর মুখির সঙ্গে চিংড়ির মেলবন্ধন কিন্তু তরকারির স্বাদ বহুগুণে বাড়িয়ে দেয়। তাহলে দেরি না করে জেনে নিন কচুর মুখি দিয়ে চিংড়ির ঝোল রান্নার রেসিপিটি-

উপকরণ: কচুর মুখি ৫০০ গ্রাম, বড় চিংড়ি পাঁচ থেকে আটটি, পিঁয়াজ কুঁচি দুইটি, জিরা বাটা তিন চা চামচ, কাঁচা মরিচ ফালি পাঁচটি, হলুদের গুঁড়া দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, সরিষা বাটা দুই চা চামচ, তেল পরিমাণ মতো, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে কচুর মুখির খোসা ফেলে দিয়ে ধুয়ে চিকন করে কেটে নিন। এবার চুলায় একটি কড়াই বসিয়ে তাতে তেল গরম করে নিন। তেল গরম হলে সব উপকরণ দিয়ে কচুর মুখি, চিংড়ি , পিঁয়াজ কুচি, জিরা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ ফালি, হলুদের গুঁড়া, সরিষা বাটা, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এবার তাতে পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে। ঝোল যখন ঘন হয়ে আসবে তখন নামিয়ে ফেলতে হবে। একটি সার্ভিং ডিশে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু এই পদটি। গরম ভাতের সঙ্গে চিংড়ি মাছ ও কচুর মুখির এই তরকারি বেশ মানিয়ে যাবে।