• সোমবার   ২৭ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ১৩ ১৪২৯

  • || ০৪ রমজান ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাইরে নালিশ করা, কান্নাকাটি করা বিএনপির চরিত্র: শেখ হাসিনা স্বাধীনতা দিবসের শুভেচ্ছায় বাইডেন বললেন ‘জয় বাংলা’ ‘জিয়াউর রহমান নির্বিচারে হাজার হাজার মানুষ হত্যা করেছেন’ অস্বাভাবিক সরকার ক্ষমতায় থাকলে কিছু লোকের কদর বাড়ে: প্রধানমন্ত্রী বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল পরিচালনা ও হ্যান্ডলিং করতে চায় জাপান মুক্তিযুদ্ধে আত্মত্যাগের ঋণ কখনো শোধ হবে না: প্রধানমন্ত্রী পাক হানাদাররা নিরস্ত্র বাঙালির ওপর অতর্কিত আক্রমণ চালায় স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চেয়েছেন প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা স্বাধীনতা দিবসে যেসব কর্মসূচি নিয়েছে সরকার আমরা যুদ্ধ-সংঘাত চাই না: প্রধানমন্ত্রী গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ে সবাইকে ভূমিকা রাখতে হবে ২৫ মার্চ ১৯৭১: রক্ত আর আর্তচিৎকারের ভয়াল রাত যে কোনো অর্জনেই ত্যাগ স্বীকার করতে হয়: প্রধানমন্ত্রী গুণীজনদের হাতে স্বাধীনতা পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই আজকের উন্নয়ন সম্ভব হয়েছে স্বাধীনতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে প্লেন চলাচলের কেন্দ্রে পরিণত করতে রোডম্যাপ জরুরি জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার কাজ করে যাচ্ছে

নতুন বছরে নতুন স্বাদ

চিকেন রেজালা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩  

শীতের মরসুম মানেই জমিয়ে খাওয়া-দাওয়া। বাড়িতে বন্ধু-বান্ধবের ডেকে জমিয়ে আড্ডা আর প্রচুর খাওয়া-দাওয়া। সপ্তাহান্তে বাড়িতে অতিথি আসবে? কী রাঁধবেন ভেবেই নাজেহাল?

শরীরের কথা ভেবে গরুর মাংস এড়িয়ে চললেও মুরগি ছোটবড় সবারই বড্ড প্রিয়। চিকেনের একঘেয়ে পদ নয়, বানিয়ে ফেলুন মুরগির রেজালা। বাইরে থেকে রুমালি বা তন্দুরি রুটি আনিয়ে নিতে পারলেই কেল্লা ফতে! রইল চিকেন রেজালার রেসিপিটি- 

উপকরণ: শামরিচ গুঁড়া এক চা চামচ, রসুন তিন টেবিল চামচ, আদা দুই টেবিল চামচ, পেঁয়াজ পাঁচ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা এক টেবিল চামচ, মুরগির মাংস ৭৫০ গ্রাম, টকদই আধ কাপ, লবণ স্বাদ মতো, পোস্ত বাটা দুই টেবিল চামচ, কাজু বাটা দুই টেবিল চামচ, তেল পাঁচ টেবিল চামচ, ঘি এক টেবিল চামচ, তেজপাতা দুইটি, আস্ত গরম মশলা ১০ গ্রাম, বড় এলাচ ও জয়িত্রী গুঁড়া এক চা চামচ, গোলমরিচ আধ চা চামচ, মাখনা ১৫ থেকে ২০টি, গোলাপজল এক চা চামচ, কেওড়া জল আধ চা চামচ। 

প্রণালী: মুরগির মাংসের টুকরো ভালো করে ধুয়ে হালকা চিরে রাখুন। মাংসের টুকরোগুলো একটি পাত্রে রেখে পেঁয়াজ-রসুন-আদা বাটা, ফেটানো টকদই, শামরিচ গুঁড়া ও লবণ দিয়ে খুব ভালো করে মেখে দুই থেকে তিন ঘণ্টা রেখে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন। কড়াইয়ে পরিমাণ মতো তেল ও ঘি গরম করে নিতে হবে। এরপর তেজপাতা, আস্ত গরম মশলা, বড় এলাচ, অল্প জয়িত্রী ও গোলমরিচ ফোড়ন দিন। 

এবারে কড়াইয়ে আগে থেকে ম্যারিনেট করে রাখা চিকেনের টুকরোগুলো দিয়ে মিনিট পাঁচেক ভেজে নিন। ম্যারিনেট করা বাকি মশলা কড়াইয়ে দিয়ে ভালো করে কষিয়ে নিন। সাত থেকে আট মিনিট কড়াই ঢাকা দিয়ে রেখে মাংস সিদ্ধ করতে হবে। ঢাকা সরিয়ে স্বাদ অনুযায়ী লবণ, বাকি শামরিচ গুঁড়া ও মাখনা দিয়ে মিশিয়ে নিতে হবে। কড়াই আবার কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর পোস্ত-কাজু বাটা দিয়ে আবার খানিক ক্ষণ কষিয়ে নিন। তেল ছেড়ে এলে সামান্য পানি দিন। গ্রেভি ঘন হয়ে এলে গোলাপ জল ও কেওড়া জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। গ্যাস বন্ধ করে কড়াই পাঁচ মিনিট ঢাকা দিয়ে রেখে রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে রেস্তরাঁর স্বাদের চিকেন রেজালা।