• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

চিকেন কাবাব

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩  

কাবাব খেতে কে না পছন্দ করেন। আর তা যদি হয় চিকেন কাবাব তাহলে তো কথায় নেই। যদিও রেস্টুরেন্ট থেকেই কমবেশি সবাই কাবাব কিনে খান, তবে চাইলে কিন্তু ঘরেও তৈরি করা যায় রেস্টুরেন্ট স্টাইলের সুস্বাদু কাবাব। রইলো রেসিপি-

উপকরণ

১. বোনলেস মুরগির মাংস আধা কেজি
২. টকদই আধা কাপ
৩. ছাতু ২-৩ টেবিল চামচ
৪. গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ
৫. গরম মসলার গুঁড়া ১ চা চামচ
৬. মরিচের গুঁড়া ১ টেবিল চামচ
৭. কাবাব মশলা ১ টেবিল চামচ
৮. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ
৯. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ
১০. ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ
১১. সরিষার তেল ২ টেবিল টামচ
১২. লবণ স্বাদমতো
১৩. কাঠি বা শিক ৫টি ও
১৪. কয়লা ১ টুকরো।

পদ্ধতি

মুরগির মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে পিষে বা ব্লেন্ড করে নিন। এবার একটি পাত্রে ওই মিশ্রণ নিয়ে একে একে টকদই, ছাতু, গোলমরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, শুকনো মরিচের গুঁড়া, কাবাব মসলা, আদা-রসুন বাটা, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ, সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিন।

এবার পাত্রটি ঢেকে ফ্রিজে রাখুন ২-৩ ঘণ্টার জন্য। ফ্রিজ থেকে বের করে প্রয়োজনে মিশ্রণটি আরও ঘন করতে পরিমাণমতো ছাতু মিশিয়ে নিন। এরপর একটি ছোট পাত্রে গরম কয়লা রাখুন।

এরপর সেই পাত্র মূল মিশ্রণের মধ্যে রেখে কয়লার উপর ঘি ঢেলে পাত্রের মুখটি ভাল করে ঢেকে দিন। যাতে ঘি ও পোড়া গন্ধ মাংসের মিশ্রণে মিশে যায়।

এবার একটি শিক বা কাঠিতে তেল মেখে মাংসের মিশ্রণ কিছুটা নিয়ে শিকের গায়ে কবাবের মতো গেঁথে নিন। গ্রিল প্যানে সামান্য মাখন গরম করে শিকে গেঁথে রাখা কবাবগুলো সেঁকে নিন।

এরপর চাটনি আর পেঁয়াজের সঙ্গে গরম গরম পরিবেশন করুন চিকেন কবাব। রেস্টুরেন্টের কাবাবের স্বাদকেও হার মানাবে এই কাবাব।