• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

মুরগির টুকরা রোস্ট

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

নতুন বর কিংবা বউকে আপ্যায়নে মুরগির টুকরা রোস্টের জনপ্রিয়তা আছে। বিশেষ করে দুপুরের খাবার আয়োজন জমজমাট করে তুলতে এই রেসিপি রাখতে পারেন। রইল রেসিপি।
উপকরণ: মুরগি- এক কেজি, পোস্তদানা বাটা অথবা কাজু বাদাম- এক টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা- প্রয়োজন মতো, জর্দার রং- এক চিমটি, তেল- সিকি কাপ, পেঁয়াজ বাটা- দুই টেবিল চামচ, আদা বাটা- এক টেবিল চামচ, রসুন বাটা- এক চা চামচ, লবণ- স্বাদ মতো, কাঁচামরিচ- পাঁচটি, গোলমরিচ গুঁড়া- এক চা চামচ, তেজপাতা- একটি, এলাচ- একটি, দারুচিনি- এক টুকরা, লবঙ্গ- তিনটি,টমেটো সস- এক টেবিল চামচ, টক দই- আধা কাপের কম, দুধ- আধা কাপ, চিনি- এক চা চামচ, কেওড়া জল- এক টেবিল চামচ, গাওয়া ঘি- এক চা চামচ।

প্রণালী: মুরগি চার টুকরা করে কেটে নিন। ভালো করে ধুয়ে কিচেন টাওয়েল বা পরিষ্কার কাপড় দিয়ে ভালো করে মুছে নিন রোস্টের টুকরা। সামান্য লবণ ও জর্দার রং একসঙ্গে মিশিয়ে মাংসের টুকরা মেখে নিন। এরপর একটি পাত্রে তেল গরম করে মাংসের টুকরাগুলো সোনালি করে ভেজে নিন মাংস। পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবণ, গোলমরিচ গুঁড়া, তেজপাতা, এলাচ, দারুচিনি, লবঙ্গ, টমেটো সস ও  টক দই একসঙ্গে মিশিয়ে নিতে হবে। পেঁয়াজ বেরেস্তার তেল ও রোস্ট ভাজার তেল একসঙ্গে মিশিয়ে নিন। দুই তেলের মিশ্রণে মসলা মিশ্রণটি দিয়ে কষিয়ে নিন ভালো করে। চুলার আঁচ মাঝারি রাখুন। কষানো মশলায় ভেজে রাখা রোস্টের টুকরা দিয়ে আরো কয়েক মিনিট কষান। সামান্য পানি দিয়ে প্যান ঢেকে রাখুন ১০ মিনিট। এরপরে দুধের সঙ্গে এক চা চামচ পোস্তবাটা মিশিয়ে প্যানে ঢেলে দিন। চিনি ও কাঁচামরিচ দিয়ে নেড়ে দিন। আরো ১০ মিনিট ঢেকে রাখুন প্যান। চুলার জ্বাল একদম কমিয়ে দিতে হবে। কেওড়া জল ও ঘি দিয়ে নেড়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন গরম পোলাওয়ের সঙ্গে।