• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

সুস্বাদু ট্যাংরা মাছের ঝোল, দেখুন রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩  

মাছের দেশ হিসেবে বাংলাদেশ খুবই বিখ্যাত। মাছের সুস্বাদু পদ তৈরি করা এবং খাওয়া বাঙালি খাদ্য ঐতিহ্য ও সংস্কৃতির একটা অংশ হিসেবে জায়গা করে নিয়েছে বিশ্বজুড়ে।
দুপুর বা রাত; অর্থাৎ যেকোনো বেলাই-ই বাঙালির পাতে মাছের একটি পদ থাকা চাই; নয়তো সে বেলায় বাঙালির খাবারের পরিপূণ্যতা আসে না।

আর তাই আজ ট্যাংরা মাছের ঝোল রান্না করতে পারেন। তবে রান্নার আগে একটু ট্যাংরা বন্দনা শুনুন- ট্যাংরা মাছ খুবই সুস্বাদু একটি মাছ। দুপুর বেলায় গরম ভাতের সঙ্গে এই ট্যাংরা মাছের ঝোল খেতে খুবই ভালো লাগে।

তো আর দেরি না করে এবার দেখে নিন রেসিপিটি-

উপকরণ

৩০০ গ্রাম ট্যাংরা মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে লবণ হলুদ মাখিয়ে রাখা।
৩-৪ টি আস্ত কাঁচা মরিচ
১ চা চামচ হলুদ গুঁড়ো
৩ টেবিল চামচ সর্ষের তেল
১ টেবিল চামচ আদা রসুন বাটা
২ টি বড় টমেটো মিহি করে কুচানো
১ চা চামচ ধনে গুঁড়ো
১/২ চা চামচ কালো জিরে
১ টেবিল চামচ কাশ্মীরি মরিচ গুঁড়ো
১/২ চা চামচ শুকনা মরিচ গুঁড়ো
১ টেবিল চামচ ধনেপাতা কুচি
স্বাদমতো লবণ

প্রণালী

> কড়াইতে ২ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে, তেল ভালো করে গরম হবার পর আগে থেকে নুন হলুদ মাখিয়ে রাখা ট্যাংরা মাছগুলোকে হালকা করে ভেজে নিতে হবে। মাছ ভাজার পর কড়াইতে আরো ১ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে, ওই তেল গরম হবার পর তাতে কালো জিরা ও গোটা কাঁচা মরিচ ফোড়ন দিতে হবে। সুগন্ধ বেরোলে কুচি করে কেটে রাখা টমেটোগুলোকে দিয়ে দিতে হবে ও তেলের মধ্যে ভালো করে ভাজতে হবে। এর মধ্যে সামান্য লবণ দিতে হবে তবে টমেটোগুলো খুব তাড়াতাড়ি নরম হয়ে যাবে।

> টমেটোগুলো নরম হয়ে যাবার পরে, ওই তেলের মধ্যে এক এক করে হলুদ গুঁড়ো, শুকনা মরিচ গুঁড়া, কাশ্মীরি মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা ও ধনের গুড়া দিতে হবে। এবার কড়াইতে ১ টেবিল চামচ পানি দিয়ে সব মসলাগুলোকে ভালো করে ভাজতে হবে। ৩-৪ মিনিট ভাজার পর মসলা থেকে তেল বেরিয়ে আসলে তার মধ্যে আগে থেকে করে রাখা দেড় কাপ গরম পানি ঢেলে দিতে হবে। এবার স্বাদমতো লবণ দিতে হবে। ঝোল ফুটে উঠলে এর মধ্যে ভেজে রাখা ট্যাংরা মাছগুলোকে দিয়ে দিতে হবে। এবার কড়াইতে একটি ঢাকনা দিয়ে ঢেকে ঝোল সমেত মাছগুলোকে দু মিনিট ফুটতে দিতে হবে।

> মাছের ঝোল ফুটে উঠলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সঙ্গে এই ট্যাংরা মাছের ঝোল পরিবেশন করতে হবে।

উল্লেখ্য, এই পুরো রান্নাটাই মাঝারি তাপে করতে হবে; তবেই রান্নাটি খুবই সুস্বাদু হবে।