• বুধবার ২৯ নভেম্বর ২০২৩ ||

  • অগ্রহায়ণ ১৪ ১৪৩০

  • || ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধু টানেলে ৩০ দিনে টোল আদায় ৪ কোটি টাকা ফিলিস্তিনি জনগণের প্রতি অব্যাহত সমর্থন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী মানুষের গতিশীলতায় জলবায়ুর প্রভাব: ৫ পরামর্শ প্রধানমন্ত্রীর মোহাম্মদ হানিফ তাঁর কর্মের মাধ্যমে জনগণের হৃদয়ে চিরদিন বেঁচে থাকবেন : রাষ্ট্রপতি দেশপ্রেমিক নেতা হিসেবে মোহাম্মদ হানিফ মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন আজীবন : প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তুলতে হবে শিক্ষা ব্যবস্থায় বিশ্বে বাংলাদেশ অনুকরণীয়: প্রধানমন্ত্রী কারও রাজনৈতিক অধিকারে হস্তক্ষেপ করিনি: প্রধানমন্ত্রী পাসের হারে মেয়েরা এগিয়ে, ছেলেদেরও চেষ্টা করতে বললেন প্রধানমন্ত্রী এইচএসসি’র ফল প্রকাশ কৃতকার্যদের অভিনন্দন, অকৃতকার্যদের সহানুভূতি দেখাতে হবে প্রধানমন্ত্রীর কাছে এইচএসসি’র ফলাফল হস্তান্তর আজ মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে বসবেন শেখ হাসিনা এইচএসসির ফল প্রকাশ ১১টায়, জানা যাবে যেভাবে আ.লীগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে বসবেন শেখ হাসিনা বঙ্গবন্ধুকে হত্যার পরই এদেশে হত্যার রাজনীতি শুরু হয় কার কত দম আওয়ামী লীগ সেটাও দেখতে চায়: প্রধানমন্ত্রী বিএনপি-জামায়াত নির্বাচন বানচালের চেষ্টা করলে পরিণতি ভালো হবে না যুদ্ধ ও সংঘাতকে দৃঢ়ভাবে ‘না’ বলতে হবে: বিশ্বনেতাদের প্রধানমন্ত্রী মানবতাকে বাঁচাতে যুদ্ধকে ‘না’ বলুন: বিশ্বনেতাদের প্রধানমন্ত্রী

চকবার তৈরির রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩  

শিশু থেকে সব বয়সীরই গরমে পছন্দের একটি খাবার আইসক্রিম। বিশেষ করে চকবার। দোকানে এ আইসক্রিমের দাম অনেক বেশি হওয়ায় অনেকেই এর স্বাদ উপভোগ করতে পারেন না। তাই বাড়িতেই তৈরি করে ফেলুন এ সুস্বাদু খাবারটি। বাড়িতে চকবার আইসক্রিম তৈরির সুবিধা হলো এ খাবারটি অনেক কম দামে বেশি পরিমাণে তৈরি করা যায়। তাই আসুন জেনে নিই চকবার আইসক্রিম তৈরির সহজ একটি রেসিপি।

উপকরণ: বাড়িতে চকবার আইসক্রিম তৈরির জন্য প্রয়োজন হবে ১ কাপ গুঁড়া দুধ, ১ চামচ ঘি, ১ চামচ কর্ন ফ্লাওয়ার, তেজপাতা ২টি, দারুচিনি ছোট আকারের ২টি, এলাচ ১টি, চিনি ৪ টেবিল চামচ, ৮ কাপ পানি, বাদাম কুচি ১ চামচ এবং ১/২ গ্লাস তরল চকলেট।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি সসপ্যানে কর্ন ফ্লাওয়ার, চকলেট ও বাদাম কুচি ছাড়া সব উপকরণ দিয়ে চুলায় বসিয়ে দিন। এসময় চুলার আঁচ মাঝারি রাখুন। তরল দুধ যখন ঘন হয়ে যাবে তখন একটি বাটিতে ১ চামচ কর্ন ফ্লাওয়ারে ৩ চামচ পানি দিয়ে মিশিয়ে তরল দুধের মিশ্রণে দিন। তরল দুধ ঘন হতে ১ মিনিট অপেক্ষা করুন। ব্যাস, চুলা থেকে সসপ্যানটি নামিয়ে ফেলুন।

তরল দুধের মিশ্রণ ঠাণ্ডা হলে আইসক্রিম তৈরির ছাঁচে তরল দুধ ঢেলে ডিপ ফ্রিজে রেখে দিন ১ দিনের জন্য। পরদিন একটি সসপ্যানে গরম পানি বসিয়ে দিন। গরম পানির ওপর ভাসিয়ে দিন একটি ছোট বাটি। ওই বাটিতে আগেই করে রাখা গুঁড়া চকলেট ঢেলে দিন। গরম পানির তাপে চকলেট গলতে শুরু করবে। মনে রাখবেন, চকলেট তরল করতে কখনও সরাসরি চুলায় চকলেট তরল করতে যাবেন না। এতে চকলেট তরল হবে না বরং পুড়ে যাবে।

চকলেট যখন তরল হতে শুরু করবে তার ২ মিনিট আগে ফ্রিজ থেকে দুধের তৈরি আইসক্রিমগুলো বের করে নিন। এবার হয়ে যাওয়া তরল চকলেট একটি গ্লাসে ঢেলে নিন। ওই চকলেটের গ্লাসে দুধের আইসক্রিম ডুবিয়ে দিয়ে সাথে সাথে তুলে হাতে ধরে রাখুন ৫ সেকেন্ড। এ সময় চকলেটের আবরণে ছিটিয়ে দিন বাদাম কুচি। ব্যাস, এ পদ্ধতিতেই একে একে ৮টি চকবার আইসক্রিম তৈরি করে ফেলুন। বেশি করে তৈরি করে ফ্রিজে সংরক্ষণ করে রাখতে মাসখানেকের মতো।