• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

‘বাদশাহি মুরগি’

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২৩  

মুরগির মাংসের বাহারি পদ কমবেশি সবাই খেতে পছন্দ করেন। তবে কখনো কি মুরগির মাংসের বিশেষ এক পদ বাদশাহি মুরগি খেয়েছেন?

খুবই সুস্বাদু ও মজাদার এই পদ ভাত, পোলাও, রুটি-পরোটার সঙ্গে দারুণ মানিয়ে যায়। ঘরে থাকা কয়েকটি উপকরণ দিয়েই দারুণ স্বাদের এই পদ তৈরি করতে পারবেন। রইলো রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ১ কেজি
২. পেঁয়াজ কুচি ৫০০ গ্রাম (লম্বা করে কাটা)
৩. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
৪. রসুন ৭-৮ কোয়া
৫. আদা ২ ইঞ্চি মাপের
৬. টমেটো ২টি
৭. ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ
৮. হলুদ গুঁড়া আধা চা চামচ
৯. মরিচের গুঁড়া ২ চা চামচ
১০. পাতিলেবু ১টি
১১. ধনেপাতা আধা কাপ
১২. শাহি গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ
১৩. লবণ ও চিনি স্বাদমতো
১৪. গোটা জিরা ১ চা চামচ
১৫. তেজপাতা ৩টি
১৬. শুকনো মরিচ ২টি
১৭. পোস্ত ২ টেবিল চামচ
১৮. চারমগজ ২ টেবিল চামচ
১৯. কাজুবাদাম ১০-১২টি
২০. কিশমিশ ১০-১২টি
২১. সরিষার তেল ২০০ গ্রাম ও
২২. মিষ্টি আতর ২ ফোঁটা।

পদ্ধতি

প্রথমে পেঁয়াজ কুচি করে কেটে রাখুন। এবার আলাদা আলাদা করে রসুন, আদা, ধনেপাতা, পোস্ত, চারমগজ, কাজুবাদাম ও কিশমিশ বেটে রাখুন। সরিষার তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা বানিয়ে আলাদা করে তুলে রাখুন।

এরপর মুরগির মাংস ভালো করে ধুয়ে পাতিলেবুর রস, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, হলুদ গুঁড়া আর দু’চামচ তেল দিয়ে মেখে ঘণ্টাখানেক রেখে দিন।

কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, শুকনো মরিচ, গোটা জিরা আর চিনি ফোড়ন দিন। এবার মেরিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর টমেটো দিয়ে নাড়াচাড়া করুন।

মাংস থেকে তেল ছেড়ে এলে এতে সব বাটা মসলা আর স্বাদ মতো লবণ দিন। মাংস সেদ্ধ হয়ে এলে নেড়েচেড়ে উপর থেকে বেরেস্তা আর শাহী গরম মসলা গুঁড়া আর মিষ্টি আতর ছড়িয়ে দিন। মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করে গরম গরম পরিবেশন করুন বাদশাহি মুরগি। ভাত, পোলাও, রুটি কিংবা পরোটার সঙ্গে জমে যাবে এই পদ।