• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

ধাবা স্টাইলে ডিমের কারি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২৩  

উত্তর ভারতীয় পদ এটি। বিশেষ করে পাঞ্জাবের ধাবাগুলোতে নির্দিষ্ট পদ্ধতিতে যে ডিমের কারি তৈরি করা হয়, তাকেই বলে ধাবা স্টাইলের ডিমের তরকারি। ঝাল ও মসলাদার এই পদটি খেতে ভীষণ সুস্বাদু। খিচুড়ি, ভাত কিংবা রুটি দিয়ে খেতে পারেন ডিমের এই কারি। জেনে নিন রেসিপি। খেতে ভীষণ সুস্বাদু ধাবা স্টাইলে রান্না করা ডিমের এই পদ।

স্পেশাল পেস্টের জন্য যা যা লাগবে

টমেটো- ৪টি (মাঝারি)
আদা (খোসা ছাড়ানো এবং কাটা)- ১ ইঞ্চি
কাঁচা মরিচ- ৩টি
সরিষার তেল- ১ টেবিল চামচ
ধনেপাতার ডাঁটা- ১ টেবিল চামচ
ফেটিয়ে নেওয়া দই- ১/৪ কাপ
লাল মরিচের গুঁড়া- ১ চা চামচ
ধনিয়া গুঁড়া- ২ চা চামচ

আদা-রসুনের পেস্ট তৈরি করতে যা যা লাগবে

কাঁচা মরিচ- ২টি
রসুনের কোয়া- ৮-১০টি
আদা (খোসা ছাড়ানো)- আধা ইঞ্চি

আরও যা যা লাগবে

ডিম- ১০টি
পেঁয়াজ- ৪টি
আস্ত জিরা- দেড় চা চামচ
টমেটো- ১টি মাঝারি
ক্যাপসিকাম- অর্ধেকটি
কাসুরি মেথি- দেড় চা চামচ
ধনে পাতা কুচি
ডিমের কুসুম- ১টি
সরিষার তেল
আস্ত ধনিয়া- দেড় টেবিল চামচ
ছোট এলাচ- ৪-৫টি
আস্ত গোলমরিচ- ১ টেবিল চামচ
লবণ- স্বাদ মতো

যেভাবে রান্না করবেন

ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। একটি পাত্রে টমেটো কুচি, আদা কুচি, কাঁচা মরিচ, তেল, ধনেপাতার ডাঁটা, দই, লাল মরিচের গুঁড়া এবং ধনিয়া গুঁড়া ভালো করে মেশান। ব্লেন্ডারে সমস্ত উপকরণ দিয়ে মিহি পেস্ট তৈরি করে আলাদা করে রেখে দিন।

আদা, রসুন এবং কাঁচা মরিচ ভালো করে থেঁতো করে নিন। খুব মিহি করে বাটার দরকার নেই। আস্ত ধনিয়া, ছোট এলাচ, গোলমরিচ এবং স্বাদমতো লবণ দিয়ে মিহি করে ব্লেন্ড করে গুঁড়া মসলা তৈরি করে নিন। পেঁয়াজ যতটা সম্ভব মিহি করে কুচিয়ে নিন।

প্যানে বেশ খানিকটা সরিষার তেল গরম করে জিরা ফোঁড়ন দিন। সুগন্ধ বের হলে আদা, রসুন, মরিচ বাটা এবং মিহি করে কাটা পেঁয়াজ দিয়ে সোনালি করে ভাজুন। ভাজা হয়ে গেলে বিশেষ মসলার পেস্ট দিয়ে কষাতে থাকুন। যতক্ষণ না মসলা ঘন হয়ে শুকিয়ে তার থেকে তেল বের হচ্ছে, ততক্ষণ কষাতে থাকুন। মসলা থেকে তেল বের হতে শুরু করলে তাতে স্পেশাল গুঁড়া মসলা দিয়ে আবার কষান। কাঁচা গন্ধ চলে পানি দিয়ে দিন।

অন্য একটি পাত্রে হলুদ এবং মরিচের গুঁড়া দিয়ে সেদ্ধ ডিম ভেজে নিন। টমেটো এবং ক্যাপসিকাম ডাইস করে কেটে গ্রেভিতে দিয়ে দিন। কাসুমি মেথি দিয়ে নেড়ে নিন। ভালো মতো ফুটে উঠলে ভাজা ডিমগুলো দিয়ে কষাতে থাকুন। উপরে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি। এবার উপর থেকেই একটি সেদ্ধ কুসুম ভেঙে ছড়িয়ে দিন। পরিবেশন করুন গরম গরম।