• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

ধাবা স্টাইলে ডিমের কারি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২৩  

উত্তর ভারতীয় পদ এটি। বিশেষ করে পাঞ্জাবের ধাবাগুলোতে নির্দিষ্ট পদ্ধতিতে যে ডিমের কারি তৈরি করা হয়, তাকেই বলে ধাবা স্টাইলের ডিমের তরকারি। ঝাল ও মসলাদার এই পদটি খেতে ভীষণ সুস্বাদু। খিচুড়ি, ভাত কিংবা রুটি দিয়ে খেতে পারেন ডিমের এই কারি। জেনে নিন রেসিপি। খেতে ভীষণ সুস্বাদু ধাবা স্টাইলে রান্না করা ডিমের এই পদ।

স্পেশাল পেস্টের জন্য যা যা লাগবে

টমেটো- ৪টি (মাঝারি)
আদা (খোসা ছাড়ানো এবং কাটা)- ১ ইঞ্চি
কাঁচা মরিচ- ৩টি
সরিষার তেল- ১ টেবিল চামচ
ধনেপাতার ডাঁটা- ১ টেবিল চামচ
ফেটিয়ে নেওয়া দই- ১/৪ কাপ
লাল মরিচের গুঁড়া- ১ চা চামচ
ধনিয়া গুঁড়া- ২ চা চামচ

আদা-রসুনের পেস্ট তৈরি করতে যা যা লাগবে

কাঁচা মরিচ- ২টি
রসুনের কোয়া- ৮-১০টি
আদা (খোসা ছাড়ানো)- আধা ইঞ্চি

আরও যা যা লাগবে

ডিম- ১০টি
পেঁয়াজ- ৪টি
আস্ত জিরা- দেড় চা চামচ
টমেটো- ১টি মাঝারি
ক্যাপসিকাম- অর্ধেকটি
কাসুরি মেথি- দেড় চা চামচ
ধনে পাতা কুচি
ডিমের কুসুম- ১টি
সরিষার তেল
আস্ত ধনিয়া- দেড় টেবিল চামচ
ছোট এলাচ- ৪-৫টি
আস্ত গোলমরিচ- ১ টেবিল চামচ
লবণ- স্বাদ মতো

যেভাবে রান্না করবেন

ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। একটি পাত্রে টমেটো কুচি, আদা কুচি, কাঁচা মরিচ, তেল, ধনেপাতার ডাঁটা, দই, লাল মরিচের গুঁড়া এবং ধনিয়া গুঁড়া ভালো করে মেশান। ব্লেন্ডারে সমস্ত উপকরণ দিয়ে মিহি পেস্ট তৈরি করে আলাদা করে রেখে দিন।

আদা, রসুন এবং কাঁচা মরিচ ভালো করে থেঁতো করে নিন। খুব মিহি করে বাটার দরকার নেই। আস্ত ধনিয়া, ছোট এলাচ, গোলমরিচ এবং স্বাদমতো লবণ দিয়ে মিহি করে ব্লেন্ড করে গুঁড়া মসলা তৈরি করে নিন। পেঁয়াজ যতটা সম্ভব মিহি করে কুচিয়ে নিন।

প্যানে বেশ খানিকটা সরিষার তেল গরম করে জিরা ফোঁড়ন দিন। সুগন্ধ বের হলে আদা, রসুন, মরিচ বাটা এবং মিহি করে কাটা পেঁয়াজ দিয়ে সোনালি করে ভাজুন। ভাজা হয়ে গেলে বিশেষ মসলার পেস্ট দিয়ে কষাতে থাকুন। যতক্ষণ না মসলা ঘন হয়ে শুকিয়ে তার থেকে তেল বের হচ্ছে, ততক্ষণ কষাতে থাকুন। মসলা থেকে তেল বের হতে শুরু করলে তাতে স্পেশাল গুঁড়া মসলা দিয়ে আবার কষান। কাঁচা গন্ধ চলে পানি দিয়ে দিন।

অন্য একটি পাত্রে হলুদ এবং মরিচের গুঁড়া দিয়ে সেদ্ধ ডিম ভেজে নিন। টমেটো এবং ক্যাপসিকাম ডাইস করে কেটে গ্রেভিতে দিয়ে দিন। কাসুমি মেথি দিয়ে নেড়ে নিন। ভালো মতো ফুটে উঠলে ভাজা ডিমগুলো দিয়ে কষাতে থাকুন। উপরে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি। এবার উপর থেকেই একটি সেদ্ধ কুসুম ভেঙে ছড়িয়ে দিন। পরিবেশন করুন গরম গরম।