• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

ঘরেই তৈরি করুন ফুচকা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২৩  

শুধু বাংলাদেশেই নয় বরং ভারতজুড়েও ফুচকা জনপ্রিয় এক খাবার। ফুচকা বিভিন্ন নামে পরিচিত যেমন- পানিপুরি, গোল গাপ্পা, গুপ চুপ ইত্যাতি। দক্ষিণ এশিয়ার একটি জনপ্রিয় স্ট্রিটফুড এটি।

তবে বাংলাদেশে এটি ফুচকা নামেই পরিচিত। ফুচকা হোক বা পানিপুরি, নাম শুনলে জিভে পানি আসে না এমন মানুষ কমই আছেন। ফুচকা তৈরি হয় ময়দা দিয়ে।

এরপর ফুলকো পুরির মধ্যে আলু, মরিচ, পেঁয়াজ, ছোলা সেদ্ধ, মসলাসহ বিভিন্ন কিছুর পুর ভরে তেঁতুলের টক পানিতে ডুবিয়ে খেতে হয়।

সাধারণত চটপটি-ফুচকার দোকান থেকেই ফুচকাপ্রেমীরা এটি খান, তবে চাইলে ঘরেও তৈরি করতে পারবেন ফুচকা ও এর পুরসহ তেঁতুলের টক। রইলা সহজ রেসিপি-

উপকরণ

ফুচকা তৈরির জন্য

১. ময়দা ১/৪ কাপ
২. সুজি ১ কাপ
৩. তেল ও পানি পরিমাণমতো
৪. তাল মাখনা ১ টেবিল চামচ ও
৫. লবণ আধা চা চামচ।

পুর তৈরির জন্য

১. সেদ্ধ ডাবলি ছোলা/ মটর দেড় কাপ
২. সেদ্ধ আলু এক কাপ
৩. সিদ্ধ ডিম ১টি
৪. পেঁয়াজ কুচি ২-৩ টেবিল চামচ
৫. ধনেপাতা কুচি
৬. কাঁচা মরিচ কুচি
৭. লবণ
৮. বিট লবণ
৯. চাট মসলা
১০. টালা শুকনা মরিচ ও
১১. টালা জিরা গুঁড়া স্বাদমতো।

পদ্ধতি

ফুচকা তৈরির উপকরণগুলো ভালো করে মিশিয়ে ডো তৈরি করে নিন। ডো বেশি শক্ত বা নরম হবে না। ভেজা টিস্যু দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। এবার ডো কয়েক ভাগ করে মোটা রুটির মতো বেলে নিন গোল করে।

এবার ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। পুর তৈরির সব উপকরণ মিশিয়ে ফুচকার মাঝে ছিদ্র করে তাতে পুর ভরে তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন।

তেতুলের টক তৈরি পদ্ধতি
এক কাপ পানিতে কিছু তেঁতুল ভিজিয়ে চটকিয়ে ক্বাথ তৈরি করে নিন। এবার এতে স্বাদ মতো লবণ, বিট লবণ, চিনি, লেবুর খোসা কুচি, লেবুর রস, ভাজা জিড়া গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে মিশিয়ে নিন।